spot_img

কোস্টরিকাকে হারাতে পারলো না ব্রাজিল

অবশ্যই পরুন

কোপা আমেরিকায় শুরুটা ভালো হলো না ব্রাজিলের। প্রথম ম্যাচেই কোস্টারিকার বিরুদ্ধে ড্র করল তারা। আর দর্শকাসনে বসে ব্রাজিলের ছন্নছাড়া ফুটবল দেখলেন দলটির সবচেয়ে বড় তারকা নেইমার জুনিয়র। চোটের কারণে তিনি খেলতে পারছেন না। কিন্তু তার দল শুরুতেই এমন ফুটবল খেলবে তা ভাবতে পারেননি তিনি।

গত কয়েক বছর ধরেই ব্রাজিলের খেলার ধরন বদলেছে। একই সাথে সাফল্যও কমেছে। লাতিন আমেরিকার এই দেশ শেষবার বিশ্বকাপ জিতেছিল ২০০২ সালে। তারপর একের পর এক বিশ্বকাপ এসেছে আর একরাশ হতাশা নিয়ে বাড়ি ফিরেছেন ব্রাজিলের সমর্থকেরা। মঙ্গলবারও সেই ছবি দেখা গেল। ব্রাজিলের বিরুদ্ধে ড্র করে কোস্টারিকার সমর্থকেরা রীতিমতো উল্লাস করছে।

আর দিকে ব্রাজিলের সমর্থকদের মুখ দেখলে মনে হবে দল হেরেছে।

ব্রাজিল সুযোগ পেয়েছিল। ৩০ মিনিটের মাথায় কোস্টারিকার জালে বলও জড়িয়ে দিয়েছিলেন ব্রাজিলের মারকুইনেস। কিন্তু অফসাইডের কারণে তা বাতিল করেন রেফারি। প্রথমার্ধে আরো একটি সুযোগ পেয়েছিল ব্রাজিল। রদ্রিগো গোল করার সুযোগ পেলেও ক্রসবারে মারেন, ফলে গোল আসেনি।

পুরো ম্যাচে বলের নিয়ন্ত্রণ ছিল ব্রাজিলের ফুটবলারদের পায়ে। গোলমুখী শটও তারা বেশি নিয়েছে। দীর্ঘ সময় খেলা হয়েছে কোস্টারিকার অর্ধেই। কিন্তু গোল করতে পারেননি ভিনিসিয়াসেরা। কখনো মেরেছেন ক্রসবারে, কখনো বল বাঁচিয়েছেন কোস্টারিকার গোলরক্ষক। কিন্তু গোলের সামনে গিয়ে বার বার খেই হারিয়ে ফেললেন ভিনিরা। তারা বক্সের সামনে থেকে ব্যাকপাস করলেন, স্কোয়ারপাস করলেন যা কোস্টারিকার রক্ষণভাগকে গুছিয়ে নেয়ার সময় দিলো। আর যখন গোলমুখী শট নিলেন, তখন তা লাগল প্রতিপক্ষ ডিফেন্ডারদের পায়ে।

প্রশংসা করতে হবে কোস্টারিকার। দ্বিতীয়ার্ধে অনেকটা সময় বল ছিল তাদের অর্ধে। কিন্তু গোল হজম করতে হয়নি। ব্রাজিলের প্রতিভাবান ফুটবলারদের বিরুদ্ধে রক্ষণ জমাট রেখেছিল কোস্টারিকা।

ব্রাজিলের পরের ম্যাচ প্যারাগুয়ের বিরুদ্ধে। ২৯ জুন হবে সেই ম্যাচ। গ্রুপের শেষ ম্যাচ কলম্বিয়ার বিরুদ্ধে। সেই ম্যাচ হবে ৩ জুলাই। সূত্র : আনন্দবাজার পত্রিকা

 

সর্বশেষ সংবাদ

আমরা ক্রমাগত মেশিনের মতো হয়ে যাচ্ছি: পররাষ্ট্রমন্ত্রী

মেশিনের মতো জীবন নয়, শিক্ষার্থীদের উদ্দেশ্যে এমন আহ্বান জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বর্তমানে মানুষ আত্মকেন্দ্রিক হয়ে পড়েছে।...

এই বিভাগের অন্যান্য সংবাদ