spot_img

অস্ট্রেলিয়ার ব্যাটিং নৈপুণ্যে সুপার এইটে ইংল্যান্ড

অবশ্যই পরুন

টি-টুয়েন্টি বিশ্বকাপে আগেই সুপার এইট নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া। গ্রুপপর্বের শেষ ম্যাচে স্কটল্যান্ডকে ৫ উইকেটে হারিয়ে টানা চার জয়ে শীর্ষে থেকেই পরের রাউন্ডে গেল মিচেল মার্শের দল। অজিদের জয়ে সুপার এইটে সঙ্গী হয়েছে ইংল্যান্ডও।

সেন্ট লুসিয়ায় রোববার টস জিতে স্কটল্যান্ডকে ব্যাটে পাঠান অধিনায়ক মার্শ। নির্ধারিত ওভারে ৫ উইকেটে ১৮০ রান সংগ্রহ করে স্কটল্যান্ড। জবাবে ২ বল ও ৫ উইকেট হাতে রেখে লক্ষ্যে পৌঁছে যায় অস্ট্রেলিয়া। ১৯.৪ ওভারে ৫ উইকেটে করে ১৮৬ রান।

গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচ হলেও এই ম্যাচে ছিল আলাদা গুরুত্ব। সমীকরণ ছিল, ম্যাচে বৃষ্টির কারণে খেলা ভেস্তে গেলে বা অজিদের হারাতে পারলে পরের রাউন্ডে যেত স্কটল্যান্ড, আর মার্শ-ম্যাক্সওয়েলদের জয়ে সেরা আটে গেল ইংল্যান্ড। স্কটল্যান্ডের বিদায়ে ইংলিশদের মিলেছে সুপার এইটের টিকিট। আগের তিন ম্যাচ খেলে স্কটল্যান্ডের ঝুলিতে ছিল ৫ পয়েন্ট৷ গ্রুপপর্বের সব ম্যাচ খেলে ফেলা ইংল্যান্ডেরও পয়েন্ট ৫৷ যে কারণে অস্ট্রেলিয়া-স্কটল্যান্ড ম্যাচের দিকে নজর ছিল ইংলিশদের।

ব্যাটে নেমে অস্ট্রেলিয়ার শুরুটা খুব বেশি ভালো হয়নি। পাওয়ার প্লেতে ২ উইকেট হারিয়ে কেবল ৩৬ রান সংগ্রহ গড়ে তারা। দুই টপঅর্ডার ডেভিড ওয়ার্নার (১) ও অধিনায়ক মার্শকে (১১) হারিয়ে কিছুটা চাপে পড়ে অস্ট্রেলিয়া। বেশি সময় টিকে থাকতে পারেননি আরেক মারকুটে ম্যাক্সওয়েলও। ৮ বলে ১১ রান করে আউট হন তিনি।

ওপেনিংয়ে নামা ট্র্যাভিস হেড ও মার্কাস স্টয়নিসের ঝড়ো ব্যাটিংয়ে জয়ের পথে ছুটে চলে অস্ট্রেলিয়া। ৫ চার ও ৪ ছক্কায় ৪৯ বলে ৬৮ রানে জয়ের ভিত গড়ে আউট হন হেড। ৯ চার ও ২ ছক্কায় ২৯ বলে ৫৯ রানের ঝড়ো ইনিংস খেলে ফেরেন স্টয়নিস। ততক্ষনে জয়ের খুব কাছে চলে চায় অস্ট্রেলিয়া।

শেষ ওভারে জয়ের জন্য ৬ বলে ৫ রান দরকার হলে অপরাজিত থেকে ম্যাথু ওয়েড (৪) ও টিম ডেভিড (২৪) পৌঁছে দেন জয়ের বন্দরে। শেষপর্যন্ত ৫ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছায় অস্ট্রেলিয়া।

আগে শুরুতে উইকেট হারালেও চাপ সামাল দিয়ে পাওয়ার প্লেতে দারুণ করে স্কটল্যান্ড। এক উইকেটে ৫২ রান সংগ্রহ করে স্কটিশ টপঅর্ডার। ওপেনার মাইকেল জোন্স আউট হন ৩ বলে ২ রান করে। আরেক ওপেনার জর্জ মুন্সে ও ব্র্যান্ডন ম্যাকমুলেনের দুর্দান্ত ব্যাটিংয়ে ভর করে বড় ভিতের লক্ষ্যে ছুটতে থাকে তারা। দলীয় ৯২ রানে ২৩ বলে ৩৫ রান করে গ্লেন ম্যাক্সওয়েলের বলে ফেরেন মুন্সে।

অপর প্রান্তে টিকে থাকেন ম্যাকমুলেন। ২ চার ও ৬ ছক্কায় ৩৪ বলে অ্যাডাম জাম্পার বলে ৬০ রানের ঝড়ো ইনিংস খেলে সাজঘরে ফেরেন স্কটিশ টপঅর্ডার তারকা। অধিনায়ক রিচি বেরিংটনের ক্যামিও ইনিংসে ভর করে বড় সংগ্রহ দাঁড় করায় দলটি। ৩১ বলে এক চার ২ ছক্কায় ৪২ রান করে অপরাজিত থাকেন বেরিংটন।

অস্ট্রেলিয়ার হয়ে ৪ ওভার বল করে ৪৪ রানে দুই উইকেট নেন ম্যাক্সওয়েল। অ্যাশ্টন অ্যাগার, অ্যাডাম জাম্পা ও নাথান অ্যালিস শিকার করেন একটি করে উইকেট।

সর্বশেষ সংবাদ

জুলাইয়ে চীন সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

চারদিনের সফরে জুলাইয়ে চীনে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৮ থেকে ১১ ‍জুলাই পর্যন্ত হবে প্রধানমন্ত্রীর চীন সফর। সোমবার (২৪...

এই বিভাগের অন্যান্য সংবাদ