spot_img

যুদ্ধ বন্ধে পুতিনের শর্ত জেলেনস্কির প্রত্যাখ্যান

অবশ্যই পরুন

ইউক্রেনে যুদ্ধ বন্ধ করার জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দেওয়া যুদ্ধবিরতি শর্তগুলও দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কিসহ সুইজারল্যান্ডে শান্তি সম্মেলনে সমবেত নেতারা।

আজ ১৬ জুন রোববার বিবিসি একটি প্রতিবেদনে জানিয়েছে, জেলেনস্কিসহ সুইজারল্যান্ডে দুই দিনের শীর্ষ সম্মেলনে সংঘাতের অবসানের বিষয়ে আলোচনা করতে সমবেত ইটালি এবং জার্মানির নেতারা ইউক্রেনে যুদ্ধ বন্ধ করার জন্য ভ্লাদিমির পুতিনের দেওয়া যুদ্ধবিরতি শর্তগুলিকে দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করেছেন।

এই বিষয়ে জেলেনস্কি বলেন, ইউক্রেনের কূটনীতিকে একটি সুযোগ দিতে। ইউক্রেন দেখাতে চায় যে সম্মিলিত প্রচেষ্টা যুদ্ধ বন্ধ করতে পারে। আমি বিশ্বাস করি যে আমরা এখানে শীর্ষ সম্মেলনে ইতিহাসের সাক্ষী হব। যত তাড়াতাড়ি সম্ভব একটি ন্যায়সঙ্গত শান্তি প্রতিষ্ঠিত হোক। জেলেনস্কি পুতিনের দাবিকে, জার্মানির নাৎসি স্বৈরশাসক হিটলারের কথা স্মরণ করিয়ে দেওয়ার মতো, আঞ্চলিক আল্টিমেটাম বলে নিন্দা করেন।

ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি রাশিয়ান প্রেসিডেন্ট পুতিনের পরিকল্পনাকে প্রপাগান্ডা বলে অভিহিত করে বলেন, কার্যকরভাবে পরামর্শ দিয়েছেন যে ইউক্রেনকেই ইউক্রেন থেকে সেনা প্রত্যাহার করতে হবে। এছাড়াও জার্মান চ্যান্সেলর ওলাফ শোলজ এটিকে স্বৈরাচারী শর্ত বলে উড়িয়ে দিয়েছেন।

এর আগে পুতিন ইউক্রেন যুদ্ধ বন্ধ করতে ইউক্রেনকে তাদের ভূখণ্ড থেকে সেনা সরিয়ে নেওয়া এবং পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যুক্ত হওয়ার পরিকল্পনার ত্যাগ করাসহ কয়েকটি শর্ত জুড়ে দেয়।

সর্বশেষ সংবাদ

জুলাইয়ে চীন সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

চারদিনের সফরে জুলাইয়ে চীনে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৮ থেকে ১১ ‍জুলাই পর্যন্ত হবে প্রধানমন্ত্রীর চীন সফর। সোমবার (২৪...

এই বিভাগের অন্যান্য সংবাদ