spot_img

নির্ভুলভাবে মস্তিষ্কের টিউমার শনাক্ত করবে এআই

অবশ্যই পরুন

অস্ট্রেলিয়ার একদল গবেষক এমন এক কৃত্তিম বুদ্ধিমত্তার (এআই) টুল তৈরি করেছেন, যা আরো কম সময়ে ও সঠিকভাবে মস্তিষ্কের টিউমার শনাক্ত করতে পারে। গবেষণাটি পরিচালনা করেছেন অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটির (এএনইউ) একদল গবেষক।

অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটির (এএনইউ) গবেষকদের করা এই গবেষণাসংক্রান্ত নিবন্ধ গত শুক্রবার প্রকাশিত হয়েছে। এতে গবেষকেরা দেখিয়েছেন, তাঁদের তৈরি ডিপ লার্নিং মডেল বা ডিপ্লয় মস্তিষ্কের টিউমারকে ১০টি প্রধান উপধরনে সঠিকভাবে শ্রেণিবদ্ধ করতে পারে।

এই এআই টুল টিউমারের শ্রেণিবিন্যাস করতে মস্তিষ্কের টিস্যু বা কোষে মাইক্রোস্কোপিক ছবি বিশ্লেষণ করে থাকে।
এই প্রোগ্রামের নাম দেওয়া হয়েছে “ডেপ্লয়”। তাদের দাবি, প্রোগ্রামটি দ্রুত ও নিখুঁতভাবে মস্তিষ্কের টিউমারের ধরন শনাক্ত করতে পারে।

তাদের প্রকাশিত গবেষণাপত্র থেকে জানা যায়, গবেষকদের তৈরি “ডেপ্লয়” নামের এই টুলটি মস্তিষ্কের টিস্যুর আণুবীক্ষণিক ছবি বিশ্লেষণ করে কাজ করে থাকে। এই বিশেষ টুলটি শুধু ব্রেইন টিউমার শনাক্ত করাই নয়, এটিকে ১০টি উপ-ধরনে শ্রেণিভুক্ত করতেও সক্ষম।

এএনইউর বায়োলজিক্যাল ডেটা সায়েন্স ইনস্টিটিউটের ডেপ্লয় প্রকল্পের সহ-প্রধান ড্যান-থাই হোয়াং বলেন, “বর্তমানে মস্তিষ্কের টিউমারের শ্রেণিবিন্যাস ও শনাক্ত করতে সর্বোচ্চ মান হিসেবে ‘ডিএনএ মেথিয়ালেশন’ নামের একটি পদ্ধতিকে ধরা হয়। এটি টিউমারের ধরন বুঝতে কয়েক সপ্তাহ পর্যন্ত সময় নেয় এবং বিশ্বের সব জায়গায় এই পদ্ধতি সহজলভ্য নয়। এর তুলনায় এআইনির্ভর এই প্রোগ্রাম কয়েক ঘণ্টার মধ্যেই টিউমারের ধরন শনাক্ত করতে সক্ষম হবে। ”

তিনি জানান, “ডেপ্লয়” ৯৫% নির্ভুলভাবে ফলাফল দিতে সক্ষম হয়েছে। যুক্তরাষ্ট্র ও ইউরোপের প্রায় ৪,০০০ রোগীর ওপর পরীক্ষা চালিয়ে তা থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে “ডেপ্লয়কে” প্রশিক্ষিত করা হয়েছে। এর দেওয়া ফলাফল যাচাই করা হয়েছে।

গবেষকরা বিশ্বাস করেন, এই টুলটি ক্যান্সারের অন্যান্য ধরন শ্রেণিবদ্ধ করতেও সহায়ক হিসেবে ব্যবহার করা যেতে পারে।

সর্বশেষ সংবাদ

পবিত্র ঈদুল আজহায় ত্যাগের মহিমায় উজ্জীবিত হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

পবিত্র ঈদুল আজহার ত্যাগের মহিমায় উজ্জীবিত হয়ে দেশ ও জনগণের কল্যাণে কাজ করতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ...

এই বিভাগের অন্যান্য সংবাদ