spot_img

কিডনির ‘নীরব ঘাতক’ উচ্চ রক্তচাপ!

অবশ্যই পরুন

উচ্চ রক্তচাপ নেই, এমন মানুষ খুঁজে পাওয়াই এখন ভার। রক্তচাপ স্বাভাবিক রাখতে রোজ সকালেই নিয়ম করে ওষুধও খান অনেকে। অনেককে ওষুধ খেতে হয় সারাদিন-ই। অথচ, উচ্চ রক্তচাপের সাথে জড়িত রোগগুলোর বিষয়ে জানার পরেও, এ বিষয়ে সতর্কতার অভাব রয়েছে অনেকের মধ্যে। তবে, নয়া গবেষণা জানাচ্ছে, দীর্ঘদিন ধরে অনিয়ন্ত্রিত রক্তচাপ কিডনির পক্ষে ভীষণ ক্ষতিকর হতে পারে।

চিকিৎসকেরা জানাচ্ছেন, গবেষণায় দেখা গেছে, উচ্চ রক্তচাপ রয়েছে এমন রোগীর মধ্যে ৫০ শতাংশেরই কিডনি বিকল হওয়ার আশঙ্কা রয়েছে। যা ভবিষ্যতে ডায়ালিসিস এবং প্রতিস্থাপনের মতো জটিলতাও ডেকে আনতে পারে।

চিকিৎসকেরা বলছেন, অনিয়ন্ত্রিত রক্তচাপ সারা শরীরে ছড়িয়ে থাকা রক্তবাহিকাগুলোকে সরু এবং ভঙ্গুর করে দেয়। কিডনি-সংলগ্ন ধমনীগুলি হয় খুব শক্ত, না হয় খুব দুর্বলও করে দিতে পারে। ফলে রক্ত পরিস্রুত করার কাজে ব্যাঘাত ঘটে। শরীরে জমা দূষিত পদার্থ সাধারণত মূত্রের মাধ্যমে শরীর থেকে বাইরে বেরিয়ে যায়। ওই কাজটি করতে সাহায্য করে কিডনি।

কিন্তু কিডনি সঠিকভাবে কাজ করতে না পারলে ওই দূষিত পদার্থ উল্টা রক্তের সাথে মিশতে শুরু করে। পরবর্তীকালে ডায়ালিসিস ছাড়া রক্ত পরিস্রুত করার আর কোনো উপায় থাকে না। তবে শুধু কিডনি নয়। অনিয়ন্ত্রিত রক্তচাপ হার্ট, মস্তিষ্ক এবং চোখের ক্ষতিও করতে পারে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

সর্বশেষ সংবাদ

ইসরায়েলে অর্থোডক্স ইহুদি তরুণদের সেনাবাহিনীতে যোগদান বাধ্যতামূলক

অর্থোডক্স ইহুদি তরুণদের সেনাবাহিনীতে যোগদান বাধ্যতামূলক করে আইন প্রনয়নের নির্দেশ দিয়েছে ইসরায়েলের সুপ্রিম কোর্ট। মঙ্গলবার (২৫ জুন) এমনটা জানিয়েছে...

এই বিভাগের অন্যান্য সংবাদ