spot_img

সাবমেরিন ক্যাবল স্থাপনে বাংলাদেশি প্রতিষ্ঠানকে যুক্তরাষ্ট্রের অনুদান

অবশ্যই পরুন

সমুদ্রের তলদেশে সাবমেরিন ক্যাবল স্থাপনের মাধ্যমে দেশজুড়ে নিরবচ্ছিন্ন ইন্টারনেট সংযোগ নিশ্চিত করতে বাংলাদেশি একটি প্রতিষ্ঠানকে অনুদান দিয়েছে যুক্তরাষ্ট্র সরকারের বাণিজ্য ও উন্নয়ন সংস্থা। মঙ্গলবার (২১ মে) এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে দেশীয় টেলিযোগাযোগ প্রতিষ্ঠান সিডিনেট কমিউনিকেশন্স লিমিটেডকে এই অনুদান দেয়ার কথা জানানো হয়।

সদ্য সমাপ্ত ষষ্ঠ ইন্দো-প্যাসিফিক বিজনেস ফোরামে যুক্তরাষ্ট্র সরকার ও সিডিনেটের মধ্যে এই চুক্তি সম্পাদিত হয়। ফোরামে ফিলিপাইনের প্রেসিডেন্ট ফার্দিনান্দ মার্কোস জুনিয়র প্রধান বক্তৃতা দান করেন।

অনুদান প্রদানের পর মার্কিন বাণিজ্য সংস্থার পরিচালক এনোহ টি এবোং বলেন, সমগ্র ইন্দো-প্যাসিফিক অঞ্চল জুড়ে আমরা সিডিনেটের মতো প্রতিষ্ঠানগুলোকে সাথে নিয়ে সাবমেরিন ক্যাবলের বিস্তারে কাজ করছি। এর মধ্য দিয়ে এই অঞ্চলের দেশগুলো নিরবচ্ছিন্ন ও উচ্চ গতির ইন্টারনেটের যুগে প্রবেশ করবে।

সিডিনেটের পরিচালক ড. চৌধুরী নাফিজ শারাফাত বলেন, বাঘা-১ নামের এই প্রকল্পের মাধ্যমে বাংলাদেশ ফাইভ-জি ইন্টারনেট, আন্তর্জাতিক ডাটা সেন্টার এবং আন্তর্জাতিক হাইপারস্কেলারদের জন্য সম্ভাবনার দুয়ার খুলে দেবে। বাংলাদেশের এই অগ্রযাত্রায় সঙ্গী হতে পেরে আমরা গর্বিত।

অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেন, এই প্রকল্পের মাধ্যমে বাংলাদেশের মানুষের জন্যব ইন্টারনেট ব্যবহার করা আরও সহজ ও সুবিধাজনক হবে। মার্কিন বাণিজ্য সংস্থার সাথে বাংলাদেশি প্রতিষ্ঠানের যোগসূত্র স্থাপন করতে পেরে আমি অত্যন্ত খুশি।

বৈশ্বিক যোগাযোগের ক্ষেত্রে সাবমেরিন ক্যাবলের গুরুত্ব অপরিসীম। বাঘা-১ প্রকল্প বাস্তবায়িত হলে বাংলাদেশি ইন্টারনেট ব্যবহারকারীদের ব্যান্ডউইথ বৃদ্ধি পাবে এবং দেশের গুরুত্বপূর্ণ ডিজিটাল অবকাঠামো সুরক্ষিত হবে।

সর্বশেষ সংবাদ

পবিত্র ঈদুল আজহায় ত্যাগের মহিমায় উজ্জীবিত হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

পবিত্র ঈদুল আজহার ত্যাগের মহিমায় উজ্জীবিত হয়ে দেশ ও জনগণের কল্যাণে কাজ করতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ...

এই বিভাগের অন্যান্য সংবাদ