spot_img

বাংলাদেশসহ ৬ দেশে পেঁয়াজ রপ্তানির অনুমতি ভারতের

অবশ্যই পরুন

বাংলাদেশসহ ছয়টি দেশে প্রায় এক লাখ টন পেঁয়াজ রপ্তানি অনুমতি দিয়েছে ভারত। এক সংবাদ বিবৃতিতে ভারতীয় সরকার এই তথ্য জানিয়েছে। খবর ইকোনমিক টাইমেসর।

বাংলাদেশ ছাড়া বাকি পাঁচটি দেশ হলো সংযুক্ত আরব আমিরাত, ভুটান, বাহরাইন, মরিশাস ও শ্রীলঙ্কা। এসব দেশে মোট ৯৯ হাজার ১৫০ মেট্রিক টন পেঁয়াজ রপ্তানির অনুমোদন দেওয়া হয়েছে। তবে কোন দেশে কী পরিমাণ পেঁয়াজ রপ্তানি করা হবে তা জানায়নি ভারত।

ইতিমধ্যে এই রপ্তানি প্রক্রিয়া সহজ করতে ভারতীয় জাতীয় সমবায় রপ্তানি লিমিটেডকে (এনসিইএল) দায়িত্ব দেওয়া হয়েছে। সংস্থাটি প্রতিযোগিতামূলক দরে একটি ই-প্ল্যাটফর্মের মাধ্যমে ভারতের স্থানীয় উৎপাদকদের কাছ থেকে এসব পেঁয়াজ সংগ্রহ করবে। এরপর এসব পেঁয়াজ আলোচনার ভিত্তিতে নির্ধারিত প্রতিষ্ঠান বা গন্তব্য দেশের মনোনীত সংস্থার কাছে সরবরাহ করা হবে। তবে এ জন্য শতভাগ অগ্রিম অর্থ পরিশোধ করতে হবে।

ভারতে সবচেয়ে বেশি পেঁয়াজ উৎপাদন হয়ে মহারাষ্ট্র প্রদেশে। এই প্রদেশ থেকেই রপ্তানির জন্য এবারের পেঁয়াজ সংগ্রহ করা হবে। এ ছাড়া মধ্যপ্রাচ্য ও কয়েকটি ইউরোপীয় দেশের বাজারে রপ্তানির জন্য বিশেষভাবে উৎপাদন করা দুই হাজার মেট্রিক টন সাদা পেঁয়াজ রপ্তানির অনুমতি দিয়েছে ভারতীয় সরকার।

সর্বশেষ সংবাদ

সবাইকে ছাড়িয়ে বাবর আজম

একের পর এক রেকর্ড ভেঙেই চলেছেন পাকিস্তানি অধিনায়ক বাবর আজম। পাকিস্তানের সাথে আয়ারল্যান্ডের সিরিজটা যতটা না দ্বিপাক্ষিক লড়াই, তার...

এই বিভাগের অন্যান্য সংবাদ