spot_img

যুক্তরাষ্ট্রকে চাপে রাখতে ফের উত্তর কোরিয়ার পরীক্ষা

অবশ্যই পরুন

উত্তর কোরিয়া থেকে সরাসরি যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে আক্রমণের হুঁশিয়ারি বহুবারই দিয়েছেন দেশটির নেতা কিম জং উন। এবার সেই লক্ষ্যে আরো এক ধাপ আগালেন উত্তর কোরিয়ার শাসক।

বৃহস্পতিবার দেশটির সরকারি বার্তাসংস্থা কেসিএনএ এ কথা জানায়।

কেসিএনএ জানায়, এক নতুন ধরনের ইন্টারমিডিয়েট হাইপারসনিক ক্ষেপণাস্ত্র তৈরির প্রক্রিয়া চলছে উত্তর কোরিয়ায়। এর জন্য ওই ক্ষেপণাস্ত্রের কঠিন জ্বালানি (সলিড ফুয়েল) ইঞ্জিনের সফল পরীক্ষা করা হয়েছে।

কঠিন জ্বালানি দিয়ে তৈরি ক্ষেপণাস্ত্রগুলির গতিবিধি ধরে ফেলার পদ্ধতি তরল জ্বালানির তৈরি ইঞ্জিনের থেকে অনেক বেশি জটিল। তাই গত কয়েক মাস ধরে এই ধরনের ক্ষেপণাস্ত্র তৈরিতেই জোর দিচ্ছেন কিম।

২০২১ সালেই তিনি জানিয়েছিলেন, যুক্তরাষ্ট্রের একের পর এক নিষেধাজ্ঞা এবং হুঁশিয়ারির পাল্টা হিসেবে ওয়াশিংটনকে চাপে রাখতে বেশ কিছু অত্যাধুনিক অস্ত্র তৈরির দিকে জোর দিচ্ছে তার দেশ।

দেশের উত্তর-পশ্চিমের রকেট উৎক্ষেপণ কেন্দ্রে বুধবার নিজে দাঁড়িয়ে থেকে ওই কঠিন জ্বালানি-চালিত ইঞ্জিন পরীক্ষার তত্ত্বাবধান করেন কিম।

তিনি জানান, উত্তর কোরিয়া থেকে যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডকে নিশানা করতে এই দু’ধরনের ক্ষেপণাস্ত্রই গুরুত্বপূর্ণ।

কিমের কথায়, ‘শত্রুপক্ষ এটা আরো ভালো বুঝবে।’

বিশেষজ্ঞেরা বলছেন, প্রাথমিকভাবে ওয়াশিংটনকে নিশানা করতে প্রশান্ত মহাসাগরীয় গুয়াম ভূখণ্ডের মার্কিন সামরিক ঘাঁটিতে নজরে রয়েছে কিমের। পাশাপাশি আলাস্কার মতো প্রত্যন্ত এলাকাতেও সরাসরি হামলা চালাতে সক্ষম কিম। জাপানের ওকিনাওয়া দ্বীপের মার্কিন ঘাঁটিতেও নজর রয়েছে তার।

কঠিন জ্বালানি-চালিত ইঞ্জিনের সফল পরীক্ষা মানেই খুব শিগগিরই হাইপারসনিক ক্ষেপণাস্ত্রেরও পরীক্ষামূলক উৎক্ষেপণ করবেন কিম বলে ধারণা বিশেষজ্ঞদের।

সূত্র : আনন্দাবাজার পত্রিকা

সর্বশেষ সংবাদ

যুক্তরাষ্ট্রে খেলা হচ্ছে না তাসকিনের, বিকল্প কে?

বিশ্বকাপ এলেই যেন তাসকিন আহমেদকে লক্ষ্য করে ওত পেতে থাকে ইনজুরি। এবারও ইনজুরির কারণে অভিজ্ঞ এই পেসারের টি-টোয়েন্টি বিশ্বকাপ...

এই বিভাগের অন্যান্য সংবাদ