spot_img

মামলাজট নিরসনে শিগগির বিচারপতি বৃদ্ধির উদ্যোগ নেয়া হবে: আইনমন্ত্রী

অবশ্যই পরুন

ঝুলে থাকা মামলা দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে হাইকোর্টে বিচারপতি বৃদ্ধির উদ্যোগ নেয়া হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) জাতীয় সংসদ অধিবেশনের প্রশ্নোত্তর পর্বে বিরোধী দলীয় চিফ হুইপ মুজিবুল হক চুন্নুর এক প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদকে এ কথা জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

সংসদে মুজিবুল হক চুন্নু আইনমন্ত্রীর কাছে প্রশ্ন রেখে বলেন, এক সপ্তাহ আগেও প্রধান বিচারপতি বলেছেন, প্রায় ৪০ লক্ষের বেশি মামলাজট রয়েছে। আবার এটিও বলেছেন যে, উচ্চ আদালতে অনেক মামলা নিষ্পত্তি করা যাচ্ছে না, কারণ বিচারক সংখ্যা কম। এই অবস্থায় আপিল বিভাগে এমন কোনো নিয়ম আছে কিনা যে সাতজনই বিচারপতি থাকতে হবে, এটা বাড়ানো যায় কিনা? পাশাপাশি হাইকোর্ট বিভাগেও আরও বিচারপতি বাড়ানোর ব্যবস্থা করা যায় কিনা।

জবাবে আইনমন্ত্রী সংসদকে জানান, আপিল বিভাগের সাতজনই বিচারপতি থাকতে হবে সংবিধানে এমন কোনো বিধান নেই। একসময় ১১ জনও ছিল।  খুব শিগগিরই রাষ্ট্রপতি হাইকোর্ট বিভাগ থেকে কিছু বিচারপতিকে আপিল বিভাগে নেয়ার উদ্যোগ নেবেন। হাইকোর্ট বিভাগেও বিচারপতি বৃদ্ধির বিষয়ে রাষ্ট্রপতি উদ্যোগ নেবেন বলেও জানান তিনি।

এদিন বিচারপতি নিয়োগ আইন করার ব্যাপারে মুজিবুল হক চুন্নুর অপর এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, ‘অ্যাপোয়েন্টম্যান্ট অব হাইকোর্ট জাজেস’- সংবিধানে যে একটি আইন করার কথা, সেই আইনের ড্রাফট আমরা করেছি।  উনি (চুন্নু) সংসদে যে বিল পেশ করেছিলেন সেটা আমি দেখেছি। সেটার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ এবং সেটাকে মিলিয়ে আমরা একটা আইন ইনশাআল্লাহ এই সংসদে নিয়ে আসবো।

সর্বশেষ সংবাদ

দুই অভিজ্ঞ ক্রিকেটারকে ছাড়াই নেদারল্যান্ডসের দল ঘোষণা

আর কিছুদিন পরই শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ওয়েস্ট ইন্ডিজ এবং যুক্তরাষ্ট্রের মাটিতে অনুষ্ঠিত হবে এবারের আসর। বিশ্ব আসরকে সামনে...

এই বিভাগের অন্যান্য সংবাদ