spot_img

ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট সারকোজির বিরুদ্ধে দেয়া রায় উচ্চ আদালতে বহাল

অবশ্যই পরুন

ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট নিকোলাস সারকোজির বিরুদ্ধে নিম্ন আদালতের দেয়া রায় বহাল রেখেছে দেশটির উচ্চ আদালত। নির্বাচনী প্রচারণায় অবৈধ অর্থায়নের দায়ে দোষী সাব্যস্ত হওয়ায় নিম্ন আদালতের দেয়া রায় স্থানীয় সময় আজ বুধবার (১৪ ফেব্রুয়ারি) বহাল রেখেছে প্যারিসের আপিল বিভাগ। খবর রয়টার্স।

২০১২ সালের নির্বাচনী প্রচারণায় অবৈধ অর্থায়নের দায়ে দোষী সাব্যস্ত হওয়ায় ২০২১ সালের ৩০ সেপ্টেম্বর নিকোলাস সারকোজিকে এক বছরের কারাদণ্ড দেয় প্যারিসের একটি আদালত। ২০০৭ থেকে ২০১২ সাল পর্যন্ত দেশটির প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন নিকোলাস সারকোজি।

তবে ৬৬ বছর বয়সী সারকোজির কারাগারে যাওয়ার সম্ভাবনা নেই। তিনি আদালতের এই সাজার বিরুদ্ধে আপিল করবেন বলে ধারণা করা হচ্ছে। যে কারণে এই সাজা স্থগিত হয়ে যেতে পারে। সাজা ঘোষণার সময় আদালতের বিচারক বলেছেন, কারাদণ্ডের এই সাজা নিকোলাস সারকোজি বাড়িতে ভোগ করতে পারবেন; এ জন্য তাকে ইলেক্ট্রনিক ট্যাগ ব্যবহার করতে হবে। যার মাধ্যমে তার কার্যকলাপ পর্যবেক্ষণ করতে পারবে পুলিশ।

প্যারিসের আদালতের প্রসিকিউটর বলেছেন, ২০১২ সালের নির্বাচনী প্রচারণায় নির্বাচনের আইনে সর্বোচ্চ সীমা ২ কোটি ২৫ লাখ ইউরোর দ্বিগুণের বেশি ব্যয় করেছিলেন সারকোজি। অযৌক্তিক প্রচারণা ও সমাবেশে এই অর্থ ব্যয় করার পর খরচ লুকানোর জন্য একটি ‌জনসংযোগ সংস্থা নিয়োগ করেছিলেন তিনি।

এর আগে ২০২১ সালের ১ মার্চ ফ্রান্সের সাবেক এই প্রেসিডেন্টকে তিন বছরের কারাদণ্ড দেয় প্যারিসের একটি আদালত। সেদিন তার বিরুদ্ধে তোলা দুর্নীতির অভিযোগ প্রমাণ হওয়ায় এই সাজা পেতে হলো তাকে।

সর্বশেষ সংবাদ

মিসরের প্রিমিয়াম রেড সি এলাকা কেনার প্রস্তাব দিলো সৌদি

মিসর থেকে লোহিত সাগরের প্রধান পর্যটনকেন্দ্র রাস ঘামিলা কেনার প্রস্তাব দিয়েছে সৌদি আরব। মিসরীয় সরকারের একটি সূত্র এই তথ্য...

এই বিভাগের অন্যান্য সংবাদ