spot_img

খাদ্যশস্য কিনতে ৭ হাজার কোটি টাকা খরচ করছে সরকার: খাদ্যমন্ত্রী

অবশ্যই পরুন

৭ হাজার কোটি টাকা খরচ করে ধান, চাল ও গম কেনা হচ্ছে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। মঙ্গলবার (৭ মে) সচিবালয়ে অনলাইনে বোরো ধান ও চাল সংগ্রহ কার্যক্রমের উদ্বোধনকালে এই তথ্য দেন মন্ত্রী।

খাদ্যমন্ত্রী জানান, ৩২ টাকা কেজি দরে ৫ লাখ টন ধান কেনা হবে। আর ৪৫ টাকা দরে ১১ লাখ টন সিদ্ধ চাল ও ৪৪ টাকা দরে কেনা হবে এক লাখ টন আতপ চাল।

৫০ হাজার টন গম কেনা হবে ৩৪ টাকা দরে। প্রায় সাড়ে ৭ হাজার কোটি টাকা খরচ করে এই ধান, চাল গম সংগ্রহের লক্ষ্য নির্ধারণ করেছে সরকার।

খাদ্যমন্ত্রী আরও বলেন, কৃষকরা যাতে ক্ষতিগ্রস্ত না হয়, এজন্য ধানের আর্দ্রতা পরিমাপে ময়েশ্চার মিটার ব্যবহার করতে হবে। এর পাশাপাশি খাদ্য গুদামের কোন কর্মকর্তা ও কর্মচারী যেন কৃষকদের হয়রানি না করে এজন্য ডিসিদের বলা হয়েছে। ধান ও চালের গুনগত মান যেন ভালো হয় সেদিকে খাদ্য কর্মকর্তাদের নজর রাখতে হবে।

ঝড়-বৃষ্টিতে বোরো ধানের ক্ষতি হয়নি উল্লেখ করে খাদ্যমন্ত্রী বলেন, এরইমধ্যে হাওরের ৯৯ ভাগ ধান উঠে গেছে। ঝড়ে ক্ষতিগ্রস্ত হয়নি। ১০-১২ দিনের মধ্যে সারাদেশের ধান উঠে যাবে বলে আমরা আশা করছি।

সর্বশেষ সংবাদ

ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত: ইরনার প্রতিবেদন

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে বলে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ইরনার প্রতিবেদনে জানানো হয়েছে। রোববার (১৯ মে) আজারবাইজান প্রদেশে...

এই বিভাগের অন্যান্য সংবাদ