spot_img

যুক্তরাজ্যকে সামরিক আল্টিমেটাম দিলো রাশিয়া

অবশ্যই পরুন

রাশিয়ার ভূখণ্ডে আঘাত হানার জন্য ইউকে-প্রদত্ত ক্ষেপণাস্ত্র ব্যবহার করলে মস্কো ইউক্রেন বা অন্য কোথাও ব্রিটিশ লক্ষ্যবস্তুর বিরুদ্ধে প্রতিশোধ নেবে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় সোমবার লন্ডনের রাষ্ট্রদূতকে জানিয়েছেন। খবর আরটির

রয়টার্সকে ব্রিটিশ পররাষ্ট্র সচিব ডেভিড ক্যামেরনের মন্তব্যের পর রাষ্ট্রদূত নাইজেল কেসিকে মন্ত্রণালয়ে তলব করা হয়েছিল যে ইউক্রেনের রাশিয়ার গভীরে আঘাত করার জন্য যুক্তরাজ্যের পাঠানো দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহারের অধিকার রয়েছে।

“ক্যাসিকে সতর্ক করা হয়েছিল যে রুশ ভূখণ্ডে ব্রিটিশ অস্ত্র ব্যবহার করে ইউক্রেনের হামলার প্রতিক্রিয়া ইউক্রেন এবং তার বাইরের ভূখণ্ডে ব্রিটিশ সামরিক স্থাপনা এবং সরঞ্জাম হতে পারে,” রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বৈঠকের পরে এক বিবৃতিতে জানানো হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা পূর্বে কিয়েভে তাদের দূরপাল্লার অস্ত্র সরবরাহের যোগ্যতা অর্জন করেছিল এই বলে যে সেগুলি কেবলমাত্র ইউক্রেনের নিজস্ব বলে দাবি করা অঞ্চলগুলিতে ব্যবহার করা যেতে পারে – ক্রিমিয়া, ডোনেটস্ক এবং লুগানস্কের গণপ্রজাতন্ত্রী এবং খেরসন এবং জাপোরোজি অঞ্চল।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মতে, ক্যামেরনের বিবৃতি বিপরীতে “ডি ফ্যাক্টো তার দেশকে সংঘাতের পক্ষ হিসেবে স্বীকৃতি দিয়েছে। “

রাশিয়া ক্যামেরনের মন্তব্যকে “গুরুতর বৃদ্ধির প্রমাণ এবং কিয়েভের দিকে সামরিক অভিযানে লন্ডনের ক্রমবর্ধমান সম্পৃক্ততার নিশ্চিতকরণ” হিসাবে বোঝে,” মন্ত্রণালয় যোগ করেছে।

ক্যাসিকে “লন্ডন থেকে এই ধরনের প্রতিকূল পদক্ষেপের অনিবার্য বিপর্যয়কর পরিণতি সম্পর্কে চিন্তা করতে এবং পররাষ্ট্র দফতরের প্রধানের উত্তেজক বিবৃতিগুলিকে অবিলম্বে সবচেয়ে নির্ণায়ক এবং দ্ব্যর্থহীনভাবে খণ্ডন করতে” আহ্বান জানানো হয়েছিল।

আগের দিন, রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয় কৌশলগত পারমাণবিক অস্ত্র স্থাপনের পরীক্ষা করার জন্য একটি মহড়া ঘোষণা করেছে। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পশ্চিমা কর্মকর্তাদের “উস্কানিমূলক বিবৃতি ও হুমকির” পর মহড়ার নির্দেশ দিয়েছেন বলে সেনাবাহিনী জানিয়েছে।

মস্কো আশা করে যে মহড়াগুলি “পশ্চিমা রাজধানীগুলির ‘গরম মাথা’ ঠান্ডা করবে এবং তাদের তৈরি করা কৌশলগত ঝুঁকিগুলির সম্ভাব্য বিপর্যয়কর পরিণতিগুলি বুঝতে সাহায্য করবে” এবং সেইসাথে “কিয়েভ সরকারকে তার সন্ত্রাসী কর্মকাণ্ডে সহায়তা করা থেকে তাদের রক্ষা করবে। ” রাশিয়ার সঙ্গে সরাসরি সশস্ত্র সংঘর্ষে আকৃষ্ট হয়েছে,” পররাষ্ট্র মন্ত্রণালয় একটি ফলো-আপ বিবৃতিতে জানিয়েছে।

ফরাসী রাষ্ট্রদূত পিয়েরে লেভিকেও পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়েছে। মস্কো বৈঠকের বিস্তারিত এখনও প্রকাশ করেনি।

সর্বশেষ সংবাদ

ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত: ইরনার প্রতিবেদন

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে বলে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ইরনার প্রতিবেদনে জানানো হয়েছে। রোববার (১৯ মে) আজারবাইজান প্রদেশে...

এই বিভাগের অন্যান্য সংবাদ