spot_img

মে মাসে বাংলাদেশে ফ্লাইট চালুর প্রস্তুতি ইথিওপিয়ান এয়ার ও এয়ার চায়নার

অবশ্যই পরুন

আগামী মে মাস থেকে বাংলাদেশে ফ্লাইট পরিচালনা করবে ইথিওপিয়ান এয়ারলাইন্স ও এয়ার চায়না। এ লক্ষ্যে বিদেশি এয়ারলাইন্স দুটির ফ্লাইট পরিচালনার সুবিধার্থে সব ধরনের প্রস্তুতি নেয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, বাংলাদেশকে একটি এভিয়েশন হাবে পরিণত করার যে লক্ষ্য রয়েছে, তার অংশ হিসেবে আমরা আগামী মাস থেকে ইথিওপিয়ান এয়ারলাইন্স ও এয়ার চায়নার ফ্লাইট পরিচালনার সুবিধার্থে সব ধরনের প্রস্তুতি নেয়া শুরু করেছি। ইতোমধ্যে এ বিষয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে একটি চিঠি পাঠানো হয়েছে। সেই সঙ্গে নতুন দুটি এয়ারলাইন্সের জন্য গ্রাউন্ড হ্যান্ডলিং পরিষেবা সহজতর করতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সকে জানানো হয়েছে।

জানা গেছে, ইথিওপিয়ান এয়ারলাইন্স আগামী মাস থেকে আদ্দিস আবাবা এবং ঢাকার মধ্যে ফ্লাইট শুরুর প্রস্তুতি নিয়েছে। এছাড়া চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন এয়ারলাইন্স এয়ার চায়না প্রথমবারের মতো সরাসরি বেইজিং-ঢাকা-বেইজিং রুটে ফ্লাইট চালু করতে যাচ্ছে।

রিদম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও বাংলাদেশে ইথিওপিয়ান এয়ারলাইন্সের জেনারেল সেলস এজেন্ট (জিএসএ) সোহাগ হোসেন জানান, আমরা মে মাসের তৃতীয় সপ্তাহে আদ্দিস আবাবা-ঢাকা-আদ্দিস আবাবা রুটে সরাসরি ফ্লাইট শুরু করার বিষয়ে আশাবাদী। প্রাথমিকভাবে সাপ্তাহিক পাঁচটি ফ্লাইট পরিচালনা করা হবে।

তিনি বলেন, রুটটি বাংলাদেশি প্রবাসীদের জন্য সামঞ্জস্যপূর্ণ ভাড়ায় বিভিন্ন সংযোগকারী ফ্লাইট অফার করবে। কারণ, এই এয়ারলাইন্স আফ্রিকার বৃহত্তম নেটওয়ার্ক, যা আদ্দিস আবাবা থেকে ইউরোপ ও উত্তর আমেরিকার সব বড় শহরকে সংযুক্ত করে।

সোহাগ হোসেন জানান, মার্কিন যুক্তরাষ্ট্রের ১০টি গন্তব্যে ফ্লাইট পরিচালনাকারী ইথিওপিয়ান এয়ারলাইন্সের বাংলাদেশে বাণিজ্যিক ফ্লাইট পরিচালনা শুরুর পর বোয়িং ড্রিমলাইনার ৭৮৭ দিয়ে ঢাকায় প্রতিদিন ফ্লাইট পরিচালনার পরিকল্পনা রয়েছে। দুই দেশের কূটনৈতিক প্রচেষ্টার ধারাবাহিকতায় একের পর এক আলোচনার পর গত ৬ ডিসেম্বর সৌদি আরবের রাজধানী রিয়াদে ইথিওপিয়া ও বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের এয়ার সার্ভিস চুক্তি স্বাক্ষরিত হয়।

অন্যদিকে, চীন ও বাংলাদেশের জনগণের মধ্যে যোগাযোগ বৃদ্ধির প্রবণতা বিবেচনায় এয়ার চায়না ঢাকা-বেইজিং-ঢাকা রুটে সাপ্তাহিক দুটি ফ্লাইট পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে। বর্তমানে চীনের দুটি শহর কুনমিং এবং গুয়াংজুর সঙ্গে ঢাকার সরাসরি ফ্লাইট রয়েছে। এ কারণে উভয় দেশের সরকারি প্রতিনিধি, ব্যবসায়ী ও পরামর্শদাতারা চীনের অন্যান্য শহরের মাধ্যমে একে অপরের রাজধানীতে পৌঁছাতে বাধ্য হচ্ছেন। ফলে এয়ার চায়না জানিয়েছে, তারা ঢাকা রুটে ১১২টি আন্তর্জাতিক ও আঞ্চলিক রুটসহ মোট ৪৫২টি রুটে ফ্লাইট পরিচালনা করবে।

উল্লেখ্য, এয়ার চায়নার বহরে ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত এ৩১৯, এ৩১৯নিও, এ৩২০, এ৩২০নিও, এ৩২১, এ৩২১নিও, এ৩৩০, এ৩৫০ এয়ারবাস এবং বোয়িং বি৭৩৭ ছাড়াও বি৭৩৭ এমএএক্স ৮, বি৭৪৭, বি৭৭৭ এবং বি৭৮৭ সহ ৪৯৭টি বিমান যুক্ত ছিল।

সর্বশেষ সংবাদ

ক্যানসারের দুঃসহ স্মৃতির কথা প্রকাশ্যে আনলেন মনীষা

জনপ্রিয় বলিউড অভিনেত্রী মনীষা কৈরালা। সদ্য মুক্তি পাওয়া ‘হীরামন্ডি’ ওয়েব সিরিজে অভিনয় করে প্রশংসা কুড়াচ্ছেন এই অভিনেত্রী। এক সময়...

এই বিভাগের অন্যান্য সংবাদ