spot_img

কবরের সামনে হাত তুলে দোয়া করার বিধান

অবশ্যই পরুন

পৃথিবীর মায়া ত্যাগ করে যা বিদায় নিয়েছেন, তাদের কবর জিয়ারত করা সুন্নত আমলের অন্তর্ভুক্ত। কবর জিয়ারতের মাধ্যমে মানুষের পরকালের কথা স্মরণ হয়, পাশাপাশি মনও হয় নরম।

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এক হাদিসে বলেন, ‘আমি তোমাদের কবর জিয়ারতে নিষেধ করেছিলাম, এখন থেকে কবর জিয়ারত করো। কারণ, তা দুনিয়াবিমুখতা এনে দেয় এবং আখিরাতের কথা স্মরণ করিয়ে দেয়।’ (সুনানে ইবনে মাজাহ, হাদিস, ১৫৭১)

মানুষ যখন কারো কবরের পাশ দিয়ে হেটে যায় তখন তার জন্য হাদিসে বর্ণিত একটি দোয়া পড়া উচিত। হাদিসে এসেছে, হজরত আবদুল্লাহ ইবনে আব্বাস রাদিয়াল্লাহু তায়ালা আনহু থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মদিনার কবরবাসীর পাশ দিয়ে যাওয়ার সময় এই দোয়া পাঠ করেন—

السَّلاَمُ عَلَيْكُمْ يَا أَهْلَ الْقُبُورِ يَغْفِرُ اللَّهُ لَنَا وَلَكُمْ أَنْتُمْ سَلَفُنَا وَنَحْنُ بِالأَثَرِ

বাংলা উচ্চারণ: আসসালামু আলাইকুম ইয়া আহলাল কুবুর; ইয়াগফিরুল্লাহু লানা ওয়ালাকুম, আনতুম সালাফুনা ওয়া নাহনু বিল আ-সার।
অর্থ: হে কবরবাসী! তোমাদের ওপর শান্তি বর্ষিত হোক। আল্লাহ আমাদের ও তোমাদের ক্ষমা করুন, তোমরা আমাদের আগে কবরে গিয়েছ এবং আমরা পরে আসছি। (সুনানে তিরমিজি, হাদিস, ১০৫৩)

দোয়া পড়ার পাশাপাশি কোনো স্বজন বা পরিচিতজনের কবর জিয়ারতে সময় মৃতের জন্য হাত তুলে দোয়াও করে থাকেন অনেকে। মানুষের হাত তুলে দোয়া করা প্রসঙ্গে আলেমরা বলেন, কবরের সামনে দোয়া করার বিষয়টি হাদিস দ্বারা প্রমাণিত। তবে কবরের দিকে ফিরে দু’হাত তুলে দোয়া করা ঠিক নয় বরং কবর থেকে একটু ঘুরে কেবলামুখী হয়ে দোয়া করা উত্তম।

অন্য এক হাদিসে এসেছে, হজরত আবদুল্লাহ ইবনে মাসউদ রাদিয়াল্লাহু তায়ালা আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, আমি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে আবদুল্লাহ যুলবিজাদাইনের কবরে দেখেছি, যখন তিনি তার দাফন শেষ করে, দু’হাত তুলে কেবলামুখী হয়ে তার জন্য দোয়া করেন, হে আল্লাহ! আমি তার ওপর সন্তুষ্ট, আপনিও তার ওপর সন্তুষ্ট হয়ে যান’। (মুসনাদে বাজ্জার: ১৭০৬; ফাতহুল বারি: ১১/১৪৮; ফতোয়ায়ে হিন্দিয়া: ৫/৩৫০)

সর্বশেষ সংবাদ

পরমাণু কর্মসূচি বাড়াতে কর্মকর্তাদের নির্দেশ দিলেন কিম জং উন

পরমাণু কর্মসূচি জোরদারে সংশ্লিষ্ট বাহিনীকে নির্দেশ দিয়েছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। অস্ত্র উৎপাদন বৃদ্ধির ওপরও জোর...

এই বিভাগের অন্যান্য সংবাদ