spot_img

ঈদের রেসিপি : সেমাইয়ের নানা পদ

অবশ্যই পরুন

মাইয়ের সুস্বাদু সব পদ। আর মাত্র কয়েক দিন পরেই ঈদুল ফিতর। ঈদ উপলক্ষে সবাই সেমাই রান্না করবেন নিশ্চয়ই! ঈদের দিন খুব কম সময়েই তৈরি করে নিতে পারবেন সুস্বাদু তিন পদের রেসিপি।

নবাবি সেমাই

লাচ্ছা সেমাই ২৫০ গ্রাম, দুধ ১ কেজি, গুঁড়া দুধ ২০০ গ্রাম, প্রয়োজন মতো চিনি, কর্নফ্লাওয়ার ৩ চামচ, কনডেন্সড মিল্ক ৫০ গ্রাম ও ক্রিম ৫০ গ্রাম।

প্রস্তুতপ্রণালি

প্রথমে প্যানে ঘি গরম করে লাচ্ছা সেমাই ভেজে নিন। এবার চিনি ও গুঁড়া দুধ দিয়ে ভালোভাবে ভাজুন। অন্য কড়াইতে ঘন করে দুধ জ্বাল দিন। ৫ মিনিট পর কনডেন্স মিল্ক দিয়ে তারপর চিনি দিন।

৫ মিনিট নেড়ে ক্রিম দিন। এবার কর্নফ্লাওয়ার দিয়ে কিছুক্ষণ নেড়ে ঘন হলে চুলা বন্ধ করে দিন। এবার একটি পাত্রে ভাজা সেমাই ঢেলে নিন, তার ওপরে ক্রিম দিন। এর উপরে সেমাই দিন। সর্বশেষে বাদাম কুচি ছড়িয়ে পরিবেশন করুন।

সমোই সন্দশে

উপকরণ

লাচ্ছা সেমাই দুই কাপ, কনডেন্স মিল্ক এক কাপ, ঘি দুই টেবিল চামচ, এলাচ চারটি, মাওয়া পরিমাণমতো, বাদাম ও কিশমিশ পরিমাণমতো।

প্রস্তুতপ্রণালি

প্রথমে প্যানে ঘি হালকা গরম করে লাচ্ছা সেমাই অল্প আঁচে ভেজে নিন। খেয়াল রাখবেন সেমাই যেন পুড়ে না যায়। এরপর কনডেন্স মিল্ক আর এলাচ দিয়ে কিছুক্ষণ নেড়ে সন্দেশের মতো ঘনত্ব হয়ে এলে চুলা থেকে নামিয়ে রাখুন। এরপর ঘি মাখানো একটা ফ্লাট প্লেটে মিশ্রণটি বিছিয়ে মাওয়া গুড় ওপর দিয়ে ছিটিয়ে দিন। এরপর সন্দেশটা একটু ঠান্ডা হলে নাইফ দিয়ে পছন্দমতো শেপে কেটে বাদাম ও কিশমিশ দিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার সেমাই সন্দেশ।

শাহী জর্দা সেমাই

উপকরণ

সেমাই আধা প্যাকেট, নারিকেল কুড়ানো আধা কাপ, তেজপাতা ২-৩টি, এলাচ ১টি, দারুচিনি ৩টি, লবণ সামান্য, ঘি ২-৩ টেবিল চামচ, চিনি পরিমাণমতো, বাদাম পছন্দমতো।

প্রস্তুতপ্রণালি

প্রথমে সেমাই হালকা ভেজে নিন। তারপর হালকা গরম পানিতে ৪-৫ মিনিট ভিজিয়ে রেখে ছাঁকনিতে পানি ঝরিয়ে নিন। তারপর প্যানে নারিকেল ও ড্রাই ফ্রুটস বাদে সব অল্প একটু ঘি দিয়ে ভেজে নিন। সেমাইয়ের পানি শুকিয়ে আসতেই এর মধ্যে চিনি দিয়ে দিন। ভাজা হলে সেমাই এক পর্যায়ে ঝরঝরা হবে। রান্না শেষে ড্রাই ফ্রুটসগুলো ছড়িয়ে দিন। ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন শাহী জর্দা সেমাই।

দুধ সেমাই

উপকরণ

সেমাই ২০০ গ্রাম, চিনি আধা কাপ, এলাচ ৩টি, দারুচিনি ৩ টুকরা, তেজপাতা ১টি, দুধ ১ লিটার।

প্রস্তুতপ্রণালি

দুধ ঘন করে জ্বাল দিয়ে নিন। তাতে আধা কাপ চিনি মিশিয়ে সঙ্গে এলাচ, দারুচিনি ও তেজপাতা দিন।  প্যাকেট  থেকে সেমাই অর্ধেক করে নিয়ে ঘিতে ভেজে নিন। মচমচে হলে তা গরম দুধে ঢেলে দিন। হালকা গরম থাকতেই পরিবেশন করুন।

সর্বশেষ সংবাদ

পরমাণু কর্মসূচি বাড়াতে কর্মকর্তাদের নির্দেশ দিলেন কিম জং উন

পরমাণু কর্মসূচি জোরদারে সংশ্লিষ্ট বাহিনীকে নির্দেশ দিয়েছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। অস্ত্র উৎপাদন বৃদ্ধির ওপরও জোর...

এই বিভাগের অন্যান্য সংবাদ