spot_img

পরমাণু চুক্তি নিয়ে ইরানের সাথে বৈঠকে বসবে ৬ পরাশক্তি

অবশ্যই পরুন

জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন চলাকালে সাইডলাইনে ইরানের সাথে বৈঠকে বসবে ৬ বিশ্ব পরাশক্তি। দীর্ঘদিন স্থগিত থাকা ঐতিহাসিক পরমাণু চুক্তি বিষয়ক আলোচনা শুরুর জন্যেই এ উদ্যোগ।

সোমবার (২০ সেপ্টেম্বর) তথ্যটি নিশ্চিত করেন ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ ইভস লে দ্রিঁয়।

দ্রিঁয় বলেন, চলতি সপ্তাহে ইরানের সাথে পরমাণু চুক্তি ইস্যুতে আলোচনায় বসতে চায় ছয় পরাশক্তি। দেশটির অনুরোধেই এ সমঝোতা আয়োজন। প্রত্যাশা করছি পরমাণু চুক্তি ইস্যুতে ইতিবাচক সাড়া দিবে ইরান ও যুক্তরাষ্ট্র। তারা এই চুক্তিতে ফিরে আসবে বলেও আশা প্রকাশ করেন ফরাসি পররাষ্ট্রমন্ত্রী।

২০১৫ সালে ইরানের সাথে জাতিসংঘের স্থায়ী সদস্য পাঁচটি দেশ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, চীন, রাশিয়া ও অন্যতম বিশ্ব পরাশক্তি জার্মানি একটি গুরুত্বপূর্ণ চুক্তিতে সম্মত হয়। এই চুক্তি অনুযায়ী ইরান তাদের কিছু পরমাণু কার্যক্রম বন্ধ করবে। তার পরিবর্তে ইরানের ওপর চাপানো কড়া শাস্তিমূলক নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে।

তবে, ইরান চুক্তির শর্ত মানছে না উল্লেখ করে ২০১৮ সালে যুক্তরাষ্ট্র এ চুক্তি থেকে বেরিয়ে যায়। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে এ চুক্তি থেকে বেরিয়ে যায় দেশটি। ইরানও এরপর চুক্তি মানার বিষয়ে আর আগ্রহ দেখায়নি।

সর্বশেষ সংবাদ

প্রবাসীদের জন্য ডিসেম্বরের মধ্যে সাপোর্ট সেন্টার: মন্ত্রী

চলতি বছরের ডিসেম্বরের মধ্যে রাজধানীর এয়ারপোর্টের পাশে প্রবাসীদের জন্য একটি সাপোর্ট সেন্টার চালু করতে চায় সরকার। একই সঙ্গে প্রবাসীদের...

এই বিভাগের অন্যান্য সংবাদ