spot_img

পোশাক রপ্তানিতে দ্বিতীয় স্থান হারাল বাংলাদেশ

অবশ্যই পরুন

বাংলাদেশ বিশ্বে তৈরি পোশাক রপ্তানিতে দ্বিতীয় স্থান হারিয়েছে। এই স্থান দখল করেছে ভিয়েতনাম। বাংলাদেশের অবস্থান এখন তৃতীয়। মহামারির প্রভাবের মধ্যে পরিসংখ্যানগত ধারণা দিতে এই চিত্র তুলে ধরেছে বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও)।

শুক্রবার (৩০ জুলাই) ডব্লিউটিও’র ওয়ার্ল্ড ট্রেড স্ট্যাটিসটিক্যাল রিভিউ-২০২১ শীর্ষক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গত দশকের প্রায় বেশিরভাগ বছরই ধারাবাহিকভাবে পোশাক রপ্তানির প্রবৃদ্ধি ধরে রাখার মাধ্যমে বাংলাদেশকে পেছনে ফেলে ২০২০ সালে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তৈরি পোশাকের রপ্তানিকারকের জায়গায় উঠে এসেছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটি।

ডব্লিউটিও’র প্রতিবেদনে বলা হয়েছে, ভিয়েতনামের রপ্তানি বেড়ে যাওয়ায় বর্তমানে বৈশ্বিক তৈরি পোশাক রপ্তানিতে তৃতীয় অবস্থানে নেমেছে বাংলাদেশ। অন্যদিকে চীন বিশ্বের শীর্ষ রপ্তানিকারকের স্থান ধরে রেখেছে।

এতে আরও বলা হয়েছে, ২০২০ সালে বৈশ্বিক তৈরি পোশাকের বাজারে বাংলাদেশের রপ্তানি আগের বছরের তুলনায় কমেছে। ২০১৯ সালে বিশ্ব তৈরি পোশাকের বাজারে বাংলাদেশের রপ্তানি ৬ দশমিক ৮০ শতাংশ ছিল। কিন্তু ২০২০ সালে তা ৬ দশমিক ৩০ শতাংশে নেমেছে। আর ২০১৮ সালে বাংলাদেশের রপ্তানি ছিল ৬ দশমিক ৪০ শতাংশ। একই সময়ে গত বছর ভিয়েতনামের রপ্তানি ৬ দশমিক ৪০ শতাংশে দাঁড়িয়েছে। যা আগের বছর ছিল ৬ দশমিক ২০ শতাংশ।

প্রতিবেদনে দশকের তুলনায় দেখা যায়, ২০১০ সালে বাংলাদেশের রপ্তানির পরিমাণ ছিল ৪ দশমিক ২ শতাংশ। একই বছর ভিয়েতনামের রপ্তানির পরিমাণ ছিল মাত্র ২ দশমিক ৯০ শতাংশ।

প্রতিবেদনে বলা হয়েছে, করোনার কারণে গত বছর ভিয়েতনামের তৈরি পোশাক পণ্যের রপ্তানি হ্রাস পেয়েছে ৭ শতাংশ। একই সময়ে বাংলাদেশের তৈরি পোশাকের রপ্তানি ১৫ শতাংশ কমেছে।

গত বছর বাংলাদেশের বার্ষিক তৈরি পোশাক রপ্তানির পরিমাণ ছিল ২৮ বিলিয়ন মার্কিন ডলার। ওই বছর ভিয়েতনামের রপ্তানির পরিমাণ ছিল ২৯ বিলিয়ন ডলার। তবে বিশ্বে তৈরি পোশাকের রপ্তানির শীর্ষ স্থানে রয়েছে চীন। ২০১৯ সালে চীনের রপ্তানি ৩০ দশমিক ৮০ শতাংশ ছিল। গত বছর তা বেড়ে হয় ৩১ দশমিক ৬০ শতাংশ।

পোশাক রপ্তানির হিসেবে বিশ্ব বাজারে চীন এবং ইউরোপীয় ইউনিয়নের পর তৃতীয় বৃহত্তম রফতানিকারকের জায়গায় আছে ভিয়েতনাম। পোশাক রফতানির এই তালিকায় বাংলাদেশ চতুর্থ স্থানে আছে বলে ডব্লিউটিওর প্রতিবেদনে জানানো হয়েছে। কিন্তু ইউরোপীয় ইউনিয়নের সামগ্রিক রফতানির পরিসংখ্যানকে যদি দেশভিত্তিক না ধরা হয়, তাহলে তৈরি পোশাকের বৃহত্তম রফতানিকারকের হিসেবে ভিয়েতনাম দ্বিতীয় এবং বাংলাদেশ তৃতীয়।

অন্যদিকে, বিশ্ব বাজারে তৈরি পোশাকের রপ্তানি বৃদ্ধির মাধ্যমে ভারতকে পেছনে ফেলে পঞ্চম শীর্ষ রপ্তানিকারক দেশের স্থানে উঠেছে এসেছে তুরস্ক। এর ফলে ষষ্ঠ স্থানে নেমে গেছে ভারত। গত বছর ভারতের তৈরি পোশাকের রপ্তানি কমেছে প্রায় ২৫ শতাংশ।

সর্বশেষ সংবাদ

ইনজুরিতে পড়েছেন মেসি

লিগ ওয়ানের সবশেষ ম্যাচে লিওঁর বিপক্ষে লিওনেল মেসিকে ৭৬ মিনিটে মাঠ থেকে তুলে নেন প্যারিস সেন্ট জার্মেই কোচ মাউরিসিও...

এই বিভাগের অন্যান্য সংবাদ