spot_img

স্তন প্রতিস্থাপনে বাড়তে পারে ক্যান্সারের ঝুঁকি

অবশ্যই পরুন

বিশ্বজুড়ে স্তান প্রতিস্থাপনকারী নারীদের সংখ্যা বেড়েই চলছে। কারণ এটি নারীদের সৌন্দর্যকে বহু গুণ বাড়িয়ে দেয়। ফলে কসমেটিক সার্জারির মধ্যে এখন অন্যতম জনপ্রিয় হল ব্রেস্ট ইমপ্লান্ট বা স্তন প্রতিস্থাপন।

শুধু নারী নয়, রূপান্তরকামীরাও স্তন প্রতিস্থাপনের পথে পা রাখছেন। তবে স্তন প্রতিস্থাপন নিয়ে আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিআই) কঠিন বার্তা দিয়েছে।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, স্তন প্রতিস্থাপনের সঙ্গে সঙ্গে স্কোয়ামাস সেল কার্সিনোমা এবং লিম্ফোমা ক্যান্সার হওয়ার ঝুঁকিও বাড়ে। যারা স্তন প্রতিস্থাপন করেছেন, তাদের মধ্যে করা এক সমীক্ষায় এমন তথ্য উঠে এসেছে।

এ বছর ১ সেপ্টেম্বর পর্যন্ত, এফডিএ’র কাছে স্তন প্রতিস্থাপন হয়েছে এমন মহিলাদের মধ্যে ১০ জন স্কোয়ামাস সেল কার্সিনোমা নামক ত্বকের ক্যান্সারে আক্রান্ত ব্যক্তির রিপোর্ট জমা পড়েছে। পাশাপাশি ১২টি এমন রিপোর্টও জমা পড়েছে যারা লিম্ফোমা ক্যান্সারে ভুগছেন। এই রোগে আক্রান্ত হলে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। তবে স্তন প্রতিস্থাপন করাতেই তারা ক্যান্সারে আক্রান্ত হয়েছেন, নাকি কোনো বিশেষ ধরনের ইমপ্লান্ট ব্যবহার করার ফলে এমনটা হচ্ছে, তা এখনও গবেষণাসাপেক্ষ।

স্যালাইন ইমপ্লান্টস এবং সিলিকন ইমপ্লান্টস, সব ধরনের প্রতিস্থাপনের ক্ষেত্রেই রোগীরা বিশেষ ধরনের ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন, এমনটাই বলছে সমীক্ষা। সকলেরই স্তন ফুলে যাওয়া, স্তনে ব্যথা, স্তনের চারপাশে কালো দাগের মতো উপসর্গ দেখা দিয়েছিল।

সূত্র: আনন্দবাজার

সর্বশেষ সংবাদ

রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী বরখাস্ত

রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী দিমিত্রি বুলগাকভবে 'অপসারণ' করে 'অন্য একটি দায়িত্বে' নিয়োগ করা হয়েছে। মস্কোকে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এ খবর প্রকাশ...

এই বিভাগের অন্যান্য সংবাদ