spot_img

হার্ভার্ডের গবেষণায় দীর্ঘমেয়াদি ভাল থাকার ৪ উপায়

অবশ্যই পরুন

সুখের সন্ধানে সারাজীবন কত কিই না করি আমরা। তবে সুখী কি সবাই হতে পারেন? কারো কাছে ক্ষণিকের জন্য ধরা দেয় সুখ। আবার কারো কারো কাছে চির অধরাই থেকে যায় এটি।

তবে সম্প্রতি হার্ভার্ড বিশ্ববিদ্যালয় দুটি গবেষণার বরাত দিয়ে সারাজীবন সুখী থাকার চারটি কৌশল প্রকাশ করেছে। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টাইমস অবলম্বনে চ্যানেল 24-এর পাঠকদের উদ্দেশে তুলে ধরা হলো সেসব কৌশল

জীবনে অবশ্যই এমন কেউ থাকতে হবে যার ওপর আস্থা রাখা যায়
গবেষণা বলছে, আপনার জীবনে অবশ্যই এমন কেউ থাকতে হবে, যার ওপর আপনি স্বাচ্ছন্দ্যে আস্থা রাখতে পারেন। এটি আপনার জীবনকে সহজ করে দেয়, অন্যথায় আপনি নিমজ্জিত হতে পারেন দুঃখের অথৈ সাগরে। জীবনে এমন একজন মানুষের উপস্থিতি মানসিক চাপ নিয়ন্ত্রণে সহায়ক ভূমিকা পালনের পাশাপাশি বার্ধক্যকে বিলম্বিত করে। বন্ধু বা পরিবারের সদস্যদের সঙ্গে ঘনিষ্ঠ বন্ধন এক্ষেত্রে খুবই গুরত্বপূর্ণ।

পরিবারকে সময় দেয়া
ভাইবোন সহ পরিবারের অন্য সদস্যদের সঙ্গে আন্তরিক আড্ডা সুখের অন্যতম রেসিপি। এটা ঠিক যে, বন্ধু জীবনের জন্য গুরুত্বপূর্ণ, কিন্তু পরিবারই হচ্ছে সুখের মূল উপাদান।

জীবনযাপনের ঠিকঠাক কৌশল নির্বাচন
ধূমপান, মাদক কিংবা পর্নের আসক্তিতে জড়ানো খুব সহজ। তবে, এটি জীবনে নেতিবাচকতা ছাড়া আর কিছুই যোগ করতে পারে না। পরিবর্তে কিছু ভালো অভ্যাস গড়ে তুলুন। চাপমুক্ত থাকতে আপনার মানসিক চাপ ও উদ্বিগ্নতার বিষয়ে লেখার অভ্যাস করুন। আসক্তি থেকে দূরে থাকতে ব্যায়াম করার চেষ্টা করুন, বন্ধুদের সঙ্গে দেখা করুন, সাঁতার কাটুন বা দীর্ঘসময় নিয়ে গোসল করুন।

নিজেকে ভালোবাসতে শিখুন
নিজেকে ভালোবাসা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনি যদি নিজেকে ভালো না বাসতে পারেন, তাহলে আপনি সুস্থ সুখী জীবনযাপন থেকে বঞ্চিত হবেন। কৃতজ্ঞতা অনুশীলন, সময়মতো ও সঠিক পরিমাণে ঘুমানো, স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস এবং স্ক্রিন টাইম কমানো আপনার জীবনে সুখকে ত্বরান্বিত করবে।

গবেষণায় দেখা গেছে, যারা এসব চর্চা করেছে তারা সুখী মানুষ হিসেবে পরিপূর্ণ জীবনযাপন করছে। তাই, ইতিবাচক চিন্তা করা এবং সর্বদা আশাবাদী থাকতে বলেছেন বিশেষজ্ঞরা।

সর্বশেষ সংবাদ

বিচার এড়াতে নতুন কৌশল নেতানিয়াহুর

দুর্নীতির তিনটি মামলা চলছে ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে। তবে সমঝোতার মাধ্যমে বিচার থেকে বাঁচার কৌশল বের করেছেন...

এই বিভাগের অন্যান্য সংবাদ