spot_img

ভারতে বেড়েছে সংক্রমণের হার, সঙ্গে বেড়েছে সক্রিয় রোগী

অবশ্যই পরুন

চলমান করোনা মহামারিতে ভারতে ভাইরাসে নতুন সংক্রমণ-প্রাণহানিতে উন্নতির চিত্র লক্ষ্য করা গেছে। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশটিতে দৈনিক মৃত্যুর সংখ্যা নেমে এসেছে সোয়া চারশর নিচে। একইসঙ্গে আগের দিনের তুলনায় কিছুটা কমেছে নতুন সংক্রমিত রোগীর সংখ্যাও। তবে গত একদিনে দেশটিতে করোনায় আক্রান্ত সক্রিয় রোগীর সংখ্যা ও সংক্রমণের হার আরও বেড়েছে, পাশাপাশি কমেছে সুস্থতার হারও।

সোমবার (২ আগস্ট) ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৪০ হাজার ১৩৪ জন মানুষ। অর্থাৎ আগের দিনের তুলনায় দেশটিতে নতুন সংক্রমিত রোগী সংখ্যা কমেছে দেড় হাজারের বেশি। সর্বশেষ এই সংখ্যাসহ মহামারির শুরু থেকে দেশটিতে করোনায় আক্রান্তের মোট সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ১৬ লাখ ৯৫ হাজার ৯৫৮ জনে।

অন্যদিকে গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪২২ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় গত একদিনে মৃত্যু কমেছে শতাধিক। মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন ৪ লাখ ২৪ হাজার ৭৭৩ জন।

এদিকে দৈনিক সুস্থতা ও সংক্রমণের সংখ্যায় সোমবারও বজায় রয়েছে উল্টো চিত্র। অর্থাৎ সর্বশেষ ২৪ ঘণ্টায় দেশটিতে সুস্থ হওয়া মানুষের তুলনায় ভাইরাসে নতুন করে আক্রান্ত হয়েছেন বেশি মানুষ। ফলে দেশটিতে সক্রিয় রোগী বৃদ্ধির ধারাবাহিকতা বজায় রয়েছে।

গত একদিনে ভারতে সুস্থ হয়েছেন বা হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ৩৬ হাজার ৯৪৬ জন। অন্যদিকে দৈনিক আক্রান্তের সংখ্যা প্রায় ৪০ হাজারের বেশি। ফলে দেশটিতে এখন মোট সক্রিয় রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ লাখ ১৩ হাজার ৭১৮ জনে। দেশটির মোট শনাক্ত রোগীর ১ দশমিক ৩১ শতাংশ বর্তমানে সক্রিয় রোগী।

সোমবারের তথ্য অনুযায়ী, দেশটিতে সুস্থতার হার আরও কমে দাঁড়িয়েছে ৯৭ দশমিক ৩৫ শতাংশে। রোববার এই হার ছিল ৯৭ দশমিক ৩৬ শতাংশ। অন্যদিকে গত ২৪ ঘণ্টায় ভারতে দৈনিক সংক্রমণের হার বেড়ে দাঁড়িয়েছে ২ দশমিক ৮১ শতাংশ। অবশ্য টানা ৪১ দিন ধরে দেশটিতে এই হার রয়েছে ৫ শতাংশের নিচেই।

সর্বশেষ সংবাদ

মোস্তাফিজকে নিয়ে রাজস্থানের আমিরাত পর্ব শুরু

কলকাতা নাইট রাইডার্সের একাদশে ছিলেন না সাকিব আল হাসান। তবে রাজস্থান রয়্যালসের একাদশে যে মোস্তাফিজুর রহমান থাকবেন, তা এক...

এই বিভাগের অন্যান্য সংবাদ