spot_img

জর্ডানে রাজতন্ত্র উচ্ছেদের ষড়যন্ত্র করেছেন সাবেক বিচারপতি

অবশ্যই পরুন

জর্ডানের সামরিক আদালত দেশটির রাজকীয় আদালতের সাবেক বিচারপতি ও রাজপরিবারের এক আত্মীয়ের বিরুদ্ধে হাসেমি রাজতন্ত্র উচ্ছেদের ষড়যন্ত্রে যুক্ত থাকার অভিযোগ আনছে। রোববার জর্ডানের রাষ্ট্রীয় গণমাধ্যম এ সংবাদ দিয়েছে বলে রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়।

সৌদি আরবের সমর্থন নিয়ে জর্ডানের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহকে ক্ষমতাচ্যুত করার ষড়যন্ত্র করছিলেন সাবেক প্রিন্স হামজা। তার সহযোগী দু’আসামি হলেন জর্ডানের রাজকীয় আদালতের সাবেক প্রধান বাসেম আওদাল্লাহ ও দেশটির সাবেক বিশেষ দূত শরিফ হাসান বিন জায়েদ।

প্রতিবেশী সৌদি কর্তৃপক্ষের সাথে উভয় আসামির ঘনিষ্ঠ সম্পর্ক আছে বলে খবরে বলা হয়। বাসেমের সৌদির নাগরিকত্ব আছে। তাকে সৌদি আরবের (কার্যত শাসক) যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ঘনিষ্ঠ মনে করা হয়।
অন্য দিকে সৌদি আরবে জর্ডানের বিশেষ দূত ছিলেন শরিফ। বাসেম ও শরিফ উভয়ে জর্ডানের স্টেট সিকিউরিটি কোর্টে বিচারের মুখোমুখি। তাদের বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত হলে বিচারে তারা দোষী সাব্যস্ত হবেন এবং তাদের সর্বোচ্চ ২০ বছর করে কারাদণ্ড হতে পারে। আগামী সপ্তাহে ওই অভিযোগের বিচরের রায় হওয়ার কথা রয়েছে।

জর্ডানের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহর সৎ ভাই বহিষ্কৃতি প্রিন্স হামজা। গত এপ্রিলে জর্ডানকে অস্থিতিশীল করার ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগ ওঠে প্রিন্স হামজার বিরুদ্ধে। তবে এ অভিযোগ অস্বীকার করেন হামজা। অভিযোগের জেরে হামজাকে আর বিচারের মুখোমুখি করা হচ্ছে না।
এ প্রসঙ্গে জর্ডানের কর্তৃপক্ষ জানায়, হামজার বিরুদ্ধে অভিযোগের বিষয়টি রাজপরিবারের ভেতরেই পারিবারিকভাবে সুরাহা করা হয়েছে। হামজাকে প্রিন্সের পদ থেকে সরিয়ে দিয়ে বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহ তার ছেলেকে এই পদে বসিয়েছেন।

এ দিকে জর্ডানকে অস্থিতিশীল করার ষড়যন্ত্রে কোনোভাবে জড়িত থাকার অভিযোগ দৃঢ়তার সাথে অস্বীকার করেছে সৌদি আরব। গত এপ্রিলে ষড়যন্ত্রের বিষয়ে খবর বের হওয়ার পর দ্রুতই জর্ডানের প্রতি সমর্থন জানায় সৌদির রাজপরিবার। জর্ডানের স্থিতিশীলতা ও নিরাপত্তা রক্ষায় দেশটির বাদশাহর নেয়া পদক্ষেপের প্রতি সৌদি আরব সমর্থন ব্যক্ত করে।

এপ্রিলের শুরুর দিকে জর্ডানের উপপ্রধানমন্ত্রী আয়মান সাফাদি অভিযোগ করেন, জর্ডানকে অস্থিতিশীল করার ষড়যন্ত্রের অংশ হিসেবে দেশটির সাবেক ক্রাউন প্রিন্স হামজা বিদেশীদের সাথে হাত মিলিয়ে ছিলেন। ষড়যন্ত্রের সাথে জড়িত থাকার অভিযোগে বেশ কয়েকজন ব্যক্তিকে গ্রেফতার করার কথাও জানান তিনি।

সূত্র : মিডলইস্ট মনিটর

সর্বশেষ সংবাদ

ঘানার ২৯ বছরের আক্ষেপ ঘোচাল তাকয়ি

আসছে ডিসেম্বরে স্যামুয়েল তাকয়ির বয়স পা দেবে ২১-এ। তার মানে শেষ বার যখন তার দেশ ঘানা জিতেছে কোনো অলিম্পিক...

এই বিভাগের অন্যান্য সংবাদ