spot_img

মুখের অবাঞ্ছিত তিল ঘরোয়াভাবে দূর করার উপায়

অবশ্যই পরুন

তিল নেই এমন মানুষ হয়তো খুঁজে পাওয়া যাবে না। থাকাটাই স্বাভাবিক। তবে অনেকের মুখে অতিরিক্ত পরিমাণ তিল দেখা যায়। অতিরিক্ত তিল অনেকেই পছন্দ করেন না। এ কারণে অনেকে চিকিৎসকের পরামর্শও নিয়েছেন। কিন্তু চিকিৎসা ব্যয় বেশি হওয়ায় চাইলেও তিল থেকে মুক্তি পাওয়া যায় না। ফলে উদ্বেগ থেকেই যায়।

তবে ঘরোয়া উপায়ে তিল দূর করার উপায়সমূহ তুলে ধরেছে স্বাস্থ্য ও জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই। এবার তাহলে অবাঞ্ছিত তিল দূর করার উপায় জেনে নেয়া যাক—

রসুন: স্বাস্থ্যের জন্য খুবই উপকারী প্রাকৃতিক এই উপাদান। তিল দূর করার জন্য অনেক কার্যকরী এটি। এ কারণে তিলের ওপর নিয়মিত রসুনের রস লাগাতে হবে।

আলু: ব্লিচের কাজ করে থাকে আলু। এর রস ব্যবহারে ত্বক থেকে তিল দূর না হলেও তিলের রং হালকা হয়ে যায়।

কলার খোসা: অ্যানজাইম ও অ্যাসিডে ভরপুর কলার খোসা। যা নিয়মিত ব্যবহারে তিল দূর হয় বলে মনে করা হয়। ময়েশ্চারাইজার হিসেবেও দুর্দান্ত কাজ করে কলার খোসা।

মধু: ত্বকের জন্য উপকারী মধু ত্বক মোলায়েম করে। এতে অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান রয়েছে। যা ত্বকের বিভিন্ন উপকার করে থাকে। অনেকে মনে করেন, নিয়মিত তিলের ওপর মধু লাগালে এর রং হালকা হয়।

লেবুর রস: লেবু এমনিই উপকারী। এত প্রচুর ভিটামিন সি রয়েছে। আর দিনের বেলায় ত্বকে কয়েকবার লেবুর রস লাগালে ব্লিচের কাজ করে থাকে এটি।

ক্যাস্টর অয়েল ও বেকিং সোডা: দুটি উপাদান ভালো করে মিশিয়ে প্যাক তৈরি করুন। প্রতিদিন নিয়ম করে ত্বকে লাগান। টানা কয়েক সপ্তাহ লাগানোর পর নিজেই উপকারিতা বুঝতে পারবেন। বেকিং সোডা তিল শুকানোর জন্য কাজে দেয় এবং ক্যাস্টর অয়েল ত্বক ভালো রাখে।

সর্বশেষ সংবাদ

সন্ধ্যায় যেসব আমল করলে ভালো কাটবে সারারাত

প্রতিটি সময়েরই আমল রয়েছে। কিন্তু সব আমল জানা নেই আমাদের। তবে কুরআন-হাদিসে উল্লেখ রয়েছে আমলগুলো। মহান আল্লাহর সন্তুষ্টি লাভের...

এই বিভাগের অন্যান্য সংবাদ