spot_img

বিশ্বকাপের আগমুহূর্তে ধর্ষণ মামলায় দণ্ডপ্রাপ্ত ক্রিকেটারকে খালাস!

অবশ্যই পরুন

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর্দা উঠতে এখনও ১৭ দিন বাকি। তার আগেই বড় সুসংবাদ পেল নেপাল ক্রিকেট। দেশটির  তারকা স্পিনার সন্দ্বীপ লামিচানেকে নিষ্পাপ রায় দিয়ে মুক্তি দেয়া হয়েছে। দীর্ঘ দেড় বছর ধরে বিচার-কার্যক্রম চলার পর গত জানুয়ারিতে তাকে ধর্ষণের দায়ে আট বছরের কারাদণ্ড দিয়েছিলেন দেশটির আদালত।

এবার সেই মামলায় লামিচানেকে নিষ্পাপ রায় দিয়ে মুক্তি দেয়া হয়েছে। ধারণা করা হচ্ছে এই তারকা স্পিনার বিশ্বকাপে খেলাতেই চাঞ্চল্যকর এই সিদ্ধান্ত নিয়েছে দেশটি। এক প্রতিবেদনে তার মুক্তির তথ্য নিশ্চিত করেছে দ্য কাঠমান্ডু পোস্ট

গত ১০ জানুয়ারি তার বিরুদ্ধে রায় ঘোষণার পর এর আপিল করেছিলেন লামিচানে। সে আবেদন আমলে নিয়ে তারা কারাদণ্ড বুধবার (১৫ মে) পাতান হাইকোর্ট বাতিল করেছেন। হাইকোর্টের মুখপাত্র বিমল পারাজুলি জানিয়েছেন, ‘হাইকোর্ট জেলা আদালতের রায় বাতিল করেছে। ফলে খালাস পেয়েছেন সন্দ্বীপ লামিচানে।’

দ্য কাঠমান্ডু পোস্টের প্রতিবেদনে জানা যায়, বিচারক সূর্য দর্শন দেব ও আনজু উপরিতি ধাকালের যৌথ বেঞ্চ আজ আট বছরের রায় প্রত্যাহার করে নিয়েছেন। পাতান হাইকোর্টের মুখপাত্র তীর্থরাজ ভাট্টারি বলেন, পর্যাপ্ত প্রমাণের অভাব রয়েছে উল্লেখ করে আগের রায় বাতিল করেছেন বিশেষ বেঞ্চ।

এর আগে গত জানুয়ারির শুরুতে নেপালের সাবেক অধিনায়ক সন্দ্বীপ লামিচানের বিরুদ্ধে ধর্ষণের প্রমাণ পাওয়ার কথা জানিয়েছিলেন কাঠমান্ডু জেলা আদালত। পরে ১০ জানুয়ারি তাকে ওই মামলায় আট বছরের কারাদণ্ড দেয়া হয়। একইসঙ্গে লামিচানেকে তিন লাখ নেপালি রুপি জরিমানা এবং ভুক্তভোগী কিশোরীকে আরও দুই লাখ রুপি ক্ষতিপূরণ দেওয়ারও নির্দেশ দেন আদালত।

এদিকে বিশ্বকাপের জন্য গত ১ মে দল ঘোষণা করেছিল নেপাল। যদিও ওই দলে পরিবর্তন আনার জন্য ২৫ মে পর্যন্ত সময় আছে প্রতিযোগী দলগুলোর হাতে। ফলে স্বভাবতই বিশ্বকাপ দলে লামিচানেকে দেখা গেলে অবাক হওয়ার কিছু থাকবে না।

যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিতব্য আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে নেপাল আছে ‘ডি’ গ্রুপে। যেখানে তাদের প্রতিপক্ষ বাংলাদেশ, নেদারল্যান্ডস, দক্ষিণ আফ্রিকা এবং শ্রীলঙ্কা। বৈশ্বিক এই আসরে তাদের প্রথম ম্যাচ ৪ জুন ডালাসে নেদারল্যান্ডসের বিপক্ষে।

উল্লেখ্য, ২০১৮ সালে নেপাল জাতীয় দলে অভিষেকের পর ৫১টি ওয়ানডে ও ৫২টি-টোয়েন্টি খেলেছেন লামিচানে। সবমিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে তার উইকেট সংখ্যা ২১০টি। তাছাড়া অভিযুক্ত হওয়ার আগে বিশ্বের প্রায় সব বড় ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টেই তিনি ছিলেন নিয়মিত মুখ। আইপিএল, বিপিএল, বিগ ব্যাশ, পিএসএল ও সিপিএলে তাকে নিয়মিত অংশগ্রহণ করতে দেখা যেত।

সর্বশেষ সংবাদ

দক্ষ জনশক্তি রপ্তানির লক্ষ্যে দেশভিত্তিক প্রশিক্ষণের উদ্যোগ নেবে সরকার

মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে দক্ষ জনশক্তি প্রেরণের লক্ষ্যে দেশ ভিত্তিক প্রশিক্ষণের উদ্যোগ নেয়া হবে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক...

এই বিভাগের অন্যান্য সংবাদ