spot_img

গরমেও পা ফাটছে, জানেন এটি কিসের লক্ষণ?

অবশ্যই পরুন

পায়ের গোড়ালি ফেটে যাওয়া একটি বিব্রতকর সমস্যা। কমবেশি সবাই কোনো না কোনো বয়সে এই সমস্যার মুখোমুখি হন। শীতে এই সমস্যা বাড়ে। তবে গরমের সময়ও কারও কারও পা ফাটে। গরমের সময়ও পা ফাটা নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে ভারতীয় একটি গণমাধ্যম। আসুন জেনে নেয়া যাক কেন এমনটা হয়।

* পা ফাটার অনেকগুলো কারণের মধ্যে অন্যতম কারণ হলো ভিটামিনের অভাব। বিশেষত ভিটামিন ‘বি’ ও ভিটামিন ‘সি’ ত্বকের যত্নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই এই ভিটামিনগুলোর অভাবে ত্বকে নানা প্রকার সমস্যা দেখা দেয়। যার মধ্যে অন্যতম পায়ের গোড়ালি ফেটে যাওয়া।

* গরমে পা ফাটার আরও একটি কারণ হল শরীরে পানির ঘাটতি। পরিবেশের আর্দ্রতা কম থাকা, কম পানি পান করা কিংবা দীর্ঘক্ষণ হাঁটাহাঁটি করার ফলে পায়ের ত্বকের আর্দ্রতা কমে যেতে পারে। ফলে চামড়া শুকিয়ে ও ফেটে যেতে পারে।

* এগজিমা এমন এক ধরনের ত্বকের রোগ যার প্রভাবেও পায়ের ত্বক ফাটতে পারে। এই রোগের মধ্যে সবচেয়ে বেশি যে উপসর্গটি দেখা যায় তাকে বিজ্ঞানের ভাষায় বলে অ্যাটপিক ডার্মাটাইটিস। সারা দেহের যেকোনো স্থানেই এই রোগ হতে পারে।

* সোরিয়াসিস রোগের ক্ষেত্রেও পা ফাটা দেখা যেতে পারে। পায়ের তালুতে খোসার মতো চামড়া উঠতে থাকে এই রোগে। তবে ক্ষেত্র বিশেষে এটি ছড়িয়ে পড়তে পারে পায়ের গোড়ালিতেও। এই রোগটি সাধারণত দীর্ঘস্থায়ী ভাবে হয়।

সর্বশেষ সংবাদ

দক্ষ জনশক্তি রপ্তানির লক্ষ্যে দেশভিত্তিক প্রশিক্ষণের উদ্যোগ নেবে সরকার

মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে দক্ষ জনশক্তি প্রেরণের লক্ষ্যে দেশ ভিত্তিক প্রশিক্ষণের উদ্যোগ নেয়া হবে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক...

এই বিভাগের অন্যান্য সংবাদ