spot_img

জাপানিজ ডায়েটে নিজেকে ফিট রাখবেন যেভাবে

অবশ্যই পরুন

স্বাস্থ্যকর লাইফস্টাইলের জন্য বিশ্বজুড়ে সুনাম রয়েছে জাপানিদের। খাওয়া-দাওয়া থেকে শুরু করে মানসিক স্বাস্থ্যের প্রতি খেয়াল রাখাসহ সব ক্ষেত্রে মনোযোগী তারা। ফিটনেসের দিক থেকে তাদের তুলনাই হয় না। কিন্তু কীভাবে তারা নিজেদের ফিট রাখেন―সেই প্রশ্ন অনেকের।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে জানিয়েছে, জাপানিদের খাওয়ার পরিমাণ নিয়ন্ত্রণে রাখার জন্য তাদের নিজস্ব ডায়েট রয়েছে। ডায়েটের নাম ‘হারা হাচি বু’। নিয়ম অনুযায়ী একজন জাপানিরা তার পাকস্থলীর ৮০ শতাংশ খাদ্য গ্রহণ করেন। এবার তাহলে তাদের ওজন নিয়ন্ত্রণ ও ফিট রাখার উপায় জেনে নেয়া যাক।

ভালো করে চিবিয়ে খাওয়া: খাবার সবসময় ধীরে ধীরে সঠিকভাবে চিবিয়ে খেয়ে থাকেন জাপানিরা। স্বাস্থ্যকর হজমের জন্য খাবার সঠিকভাবে চিবিয়ে খাওয়া খুবই গুরুত্বপূর্ণ। এতে খাবারে বিদ্যমান পুষ্টি উপাদান গ্রহণ করতে পারে শরীর।

সকালের নাশতা হচ্ছে আদর্শ খাবার: জাপানিদের মতে, সকালে নাশতা হচ্ছে দিনের গুরুত্বপূর্ণ খাবার। এ জন্য তারা সকালের নাশতায় মাছের কাবাবের সঙ্গে জাউ ভাত এবং স্টিমড রাইস পরিবেশন করেন। প্রোটিন ও কার্বোহাইড্রেটযুক্ত খাবার থাকে খাত্যদালিকায়।

নিজেকে নিয়ন্ত্রণ করা: জাপানিরা কখনো পেটুক স্বভাবের আচরণ করেন না। তারা শুধু ক্ষুধা নিবারণের জন্য খেয়ে থাকেন। এ কারণে তাদের খাবারের প্লেট সবসময় ছোট দেখা যায়। আর অতিরিক্ত খাবার না খাওয়ার মাধ্যমে নিজেকে ফিট রাখতে পারেন তারা।

অতিরিক্ত না খাওয়া: জাপানিরা পাকস্থলীর প্রায় ৮০ শতাংশ পর্যন্ত খাবার খেয়ে থাকেন। কখনো পেট পরিপূর্ণ করে খান না। ইচ্ছাকৃতভাবে অতিরিক্ত খাবার খাওয়া থেকে সবসময় দূরে থাকেন তারা।

অতিরিক্ত রান্না করা খাবার না খাওয়া: জাপানিরা কখনো দীর্ঘ সময় নিয়ে রান্না করা খাবার পছন্দ করেন না। এ কারণে তারা কৌশলগতভাবে সিদ্ধ ও হালকা সিদ্ধজাতীয় খাবার বেছে নিয়ে থাকেন। কোনো খাবার ভাজার প্রয়োজন হলে তাতে খুবই অল্প পরিমাণে তেল ব্যবহার করেন জাপানিরা।

সর্বশেষ সংবাদ

দক্ষ জনশক্তি রপ্তানির লক্ষ্যে দেশভিত্তিক প্রশিক্ষণের উদ্যোগ নেবে সরকার

মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে দক্ষ জনশক্তি প্রেরণের লক্ষ্যে দেশ ভিত্তিক প্রশিক্ষণের উদ্যোগ নেয়া হবে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক...

এই বিভাগের অন্যান্য সংবাদ