spot_img

বাংলাদেশ বেতারকে স্টুডিওর বাইরে গিয়ে জনগণ কেন্দ্রিক করা আমাদের লক্ষ্য : মহাপরিচালক

অবশ্যই পরুন

বিশ্ব বেতার দিবস আগামীকাল মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি)। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘শতাব্দী জুড়ে তথ্য, বিনোদন ও শিক্ষা বিস্তারে বেতার’।

বাংলাদেশ বেতারের মহাপরিচালক রবীন্দ্রশ্রী বড়ুয়া বলেন, বাংলাদেশ বেতারকে স্টুডিওর বাইরে গিয়ে জনগণ কেন্দ্রিক করা আমাদের লক্ষ্য।

রবীন্দ্রশ্রী বড়ুয়া বলেন, ১৩ ফেব্রুয়ারি বিশ্ব বেতার দিবস। জাতিসংঘের অঙ্গ-সংগঠন ইউনেস্কো এর প্রতিপাদ্য নির্ধারণ করেছে শতাব্দী জুড়ে তথ্য, বিনোদন ও শিক্ষা বিস্তারে বেতার। এই তিনটি মৌলিক বিষয়কে প্রাধান্য দিয়েই এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে। এটি বাংলাদেশ বেতারের সঙ্গে একেবারেই প্রাসঙ্গিক। আমরা বিশ্ব বেতার দিবস ২০২৪-কে সামনে রেখে সকাল বেলা র‌্যালির আয়োজন করেছি। এখানে সারাদেশ থেকে আসা শ্রোতারা অংশগ্রহণ করবেন। সুধিবৃন্দরা অংশগ্রহণ করবেন। এরপর শুরু হবে শ্রোতাদের নিয়ে সম্মেলন।

তিনি আরও বলেন, সারাদেশে প্রায় ১২শ’ শ্রোতা এবারের সম্মেলনে অংশগ্রহণ করবেন। বেতার অনুরাগী অন্যান্য লোকজনও অংশগ্রহণ করবেন। তাদের প্রত্যাশা, তাদের মনোভাব, তারা কোন ধরনের অনুষ্ঠান বেতার থেকে প্রত্যাশা করেন, বেতারের বর্তমান কর্মসূচি সম্পর্কে তাদের যে মতামত সেগুলো আমরা তাদের কাছ থেকে শুনব। তাদের সম্পৃক্ত করে কিছু অনুষ্ঠানাধি রয়েছে। এর বাইরে আমরা একটা জরিপ কার্যক্রম চালাব।  বেতারের কাছে তাদের প্রত্যাশার ধরনটা কি রকম? আমরা একটা অনলাইন জরিপের ব্যবস্থা করেছি। তারপর বিকেল বেলা হবে আমাদের অনুষ্ঠান। এতে আমন্ত্রিত অতিথিরা উপস্থিত থাকবেন।

এই অনুষ্ঠানে ব্যতিক্রম কী থাকবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ব্যতিক্রমের ক্ষেত্রে আমরা বলতে চাই, বর্তমান বিশ্ব মিডিয়াতে মিডিয়ার যে প্রসারতা এটাকে সামনে রেখে বাংলাদেশ বেতারকে প্রযুক্তিগত দিকে কীভাবে আধুনিকায়ন করা যায়, এই বিষয়টিতে আমাদের সবচেয়ে বেশি প্রাধান্য থাকবে। এর বাইরেও আরেকটি বিষয়ে আমাদের লক্ষ্য থাকবে বাংলাদেশ বেতারকে স্টুডিওর বাইরে গিয়ে জনগণ কেন্দ্রিক করা। জনগণকে বেশি  মাত্রায় সম্পৃক্ত করে জনগণের চাহিদার প্রতিফলন ঘটিয়ে বেতারে প্রোগ্রামগুলো তৈরি করার ক্ষেত্রে আমাদের সবচেয়ে বেশি উদ্যোগ থাকবে।

প্রসঙ্গত, মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) বিশ্ব বেতার দিবস উপলক্ষে বাংলাদেশ বেতার দিনব্যাপী নানা কর্মসূচির আয়োজন করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে র‌্যালি, শ্রোতাসম্মেলন, আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। সকাল ৯টায় জাতীয় বেতার ভবন থেকে র‌্যালিটি শুরু হয়ে বাংলাদেশ বেতারের সামনের সড়ক প্রদক্ষিণ করে জাতীয় বেতার ভবনে শেষ হবে। র‌্যালিতে বাংলাদেশ বেতারের সর্বস্তরের কর্মকর্তা, কর্মচারী, শিল্পী ও কলাকুশলীরা অংশগ্রহণ করবেন। সকাল ১০টায় বাংলাদেশ বেতার প্রাঙ্গণে সারাদেশের শ্রোতাদের অংশগ্রহণে হবে শ্রোতাসম্মেলন।

এরপর বিকেল ৪টায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত। সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার এবং ইউনেসকো ঢাকা অফিসের অফিসার ইনচার্জ ড. সুজান ভাইজ। এতে সভাপতিত্ব করবেন বাংলাদেশ বেতারের মহাপরিচালক রবীন্দ্রশ্রী বড়ুয়া। সন্ধ্যায় হবে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

সর্বশেষ সংবাদ

অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিকে অভিযান জোরদার হবে : স্বাস্থ্যমন্ত্রী

দেশের বিভিন্ন এলাকায় ছড়িয়ে-ছিটিয়ে থাকা অবৈধ ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার ও হাসপাতালগুলোতে অভিযান আরও জোরদার করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী...

এই বিভাগের অন্যান্য সংবাদ