spot_img

সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল ম্যারাথনের বিশ্ব রেকর্ডধারীর

অবশ্যই পরুন

সড়ক দুর্ঘটনার মারা গেছেন ম্যারাথনের বিশ্ব রেকর্ডধারী ও কেনিয়ার অ্যাথলেট কেলভিন কিপটাম ও তার কোচ গারভাইস হাকিজিমানা। রোববার (১১ ফেব্রুয়ারি) স্থানীয় সময় রাত ১১টার দিকে দক্ষিণ-পশ্চিম কেনিয়ার কাপতাগত নামক এলাকায় তাদের প্রাইভেট কারটি উল্টে যায়। এতে ঘটনাস্থলেই দুজন প্রাণ হারান বলে জানিয়েছে পুলিশ। খবর গার্ডিয়ান ও এএফপি।

২৪ বছর বয়সী কেনিয়ার এই দৌড়বিদ গত বছর যুক্তরাষ্ট্রের শিকাগো ম্যারাথনে ৪২ কিলোমিটারের দৌড় ২ ঘণ্টা ৩৫ সেকেন্ডে শেষ করে বিশ্ব রেকর্ড গড়েছিলেন। ৩৪ সেকেন্ড কম সময় নিয়ে ভাঙেন তারই স্বদেশি এলিউড কিপচোগের রেকর্ড। এ বছরের প্যারিস অলিম্পিকেও অংশ নেয়ার কথা ছিল তার।

দুর্ঘটনার সময় কিপটাম নিজেই গাড়িটি চালাচ্ছিলেন বলে গণমাধ্যমকে জানিয়েছেন ওয়েস্টার্ন কেনিয়ার এলগেয়ো মারাকেট কাউন্টির পুলিশ কমান্ডার পিটার মুলিঙ্গে।

তিনি বলেন, গাড়িতে তিনজন ছিলেন। দুর্ঘটনাস্থলেই ‍দু’জন মারা গেছেন। তবে একজন নারী যাত্রী বেঁচে আছেন। তাকে উদ্ধার করে হাসপাতালে নেয়া হয়েছে। কিপটাম চালকের আসনে ছিলেন। নিয়ন্ত্রণ হারিয়ে তাদের গাড়িটি উল্টে যায়।

এদিকে, এ ঘটনায় শোক প্রকাশ করেছে দেশটির প্রধানমন্ত্রী রাইলা ওডিঙ্গা। সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে (সাবেক টুইটার) শোক জানিয়ে লেখেন, একজন অসাধারণ ব্যক্তি, বিশ্ব রেকর্ডধারী এবং কেনিয়ার অ্যাথলেটিকসের আইকন কেলভিন কিপটামকে হারানোর জন্য শোক প্রকাশ করছি। একজন সত্যিকারের বীরের মৃত্যুতে জাতি শোকাহত।

বিশ্ব অ্যাথলেটিকসের প্রেসিডেন্ট সেবাস্তিয়ান কো শোক জানিয়ে বলেন, বিশ্ব অ্যাথলেটিকসের পক্ষ থেকে নিহত দুজনের পরিবার, বন্ধু, সতীর্থ ও কেনিয়ান জনগণের প্রতি গভীর সমবেদনা রইলো। কিপটাম অবিশ্বাস্য এক অ্যাথলেট ছিলেন। তাকে খুব মিস করবো।

উল্লেখ্য, কিপটামের আগেও তরুণ বয়সে কেনিয়ার আরও দুজন অ্যাথলেট মারা যান। ২০০৮ বেইজিং অলিম্পিকে পদক জয়ী স্যামুয়েল ওয়ানজিরু বছর তিনেক আগে মাথায় অজানা এক বস্তুর আঘাতে মারা যান। ২০২১ সালে নিজের বাসায় ছুরিকাঘাতে মৃত্যু ঘটে ২৫ বছর বয়সী দৌড়বিদ আগ্নেস তিরোপের। এ ঘটনায় গত নভেম্বরে তার স্বামীর বিরুদ্ধে হত্যার অভিযোগ ওঠে। এছাড়া, গত ১ জানুয়ারি উগান্ডার অ্যাথলেট বেঞ্জামিন কিপলাগাত খুন হন। তার মরদেহ পাওয়া যায় কেনিয়ায়। পুলিশের ভাষ্যমতে- কিপলাগাতকে ছুরিকাঘাতে খুন করা হয়েছে।

সর্বশেষ সংবাদ

অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিকে অভিযান জোরদার হবে : স্বাস্থ্যমন্ত্রী

দেশের বিভিন্ন এলাকায় ছড়িয়ে-ছিটিয়ে থাকা অবৈধ ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার ও হাসপাতালগুলোতে অভিযান আরও জোরদার করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী...

এই বিভাগের অন্যান্য সংবাদ