spot_img

ফুটবল থেকে ইসরায়েলকে নিষিদ্ধের দাবি ইরানের

অবশ্যই পরুন

ফিলিস্তিনে অব্যাহত হামলার প্রতিবাদে গত সত্তরের দশকে আরব মুসলিম দেশগুলোর আপত্তিতে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) থেকে বাদ দেয়া হয় ইসরায়েলকে। এরপর থেকে খেলতে শুরু করে ইউরোপীয় ফুটবল সংস্থা উয়েফার অধীনে। ফিফার টুর্নামেন্টগুলোতেও তাদের অংশগ্রহণ অব্যাহত ছিল। তবে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি (ফিফা) থেকেও ইসরায়েলকে নিষিদ্ধের দাবি জানিয়েছে ইরান।

শনিবার (১০ ফেব্রুয়ারি) ইরানিয়ান ফুটবল ফেডারেশন তাদের ওয়েবসাইটে এ আহ্বান জানায়। ফুটবল সংশ্লিষ্ট সব ধরনের কর্মকাণ্ড থেকে ইসরায়লি ফেডারেশনকে ‘সম্পূর্ণরূপে বহিষ্কার’ করতে ফিফাকে অনুরোধ করেছে।

এর আগে বৃহস্পতিবার স্কাই নিউজে প্রকাশিত এক খবরে বলা হয়েছিল, মধ্যপ্রাচ্যের ১২টি দেশের ফুটবল সংস্থা ইসরায়েলকে নিষিদ্ধ করতে ফিফার কাছে চিঠি পাঠিয়েছিল।

ইরানের ফেডারেশন ফিফাকে দ্রুত গুরুতর পদক্ষেপ নিতে বলেছে। একই সঙ্গে ইসরায়েলের অপরাধমূলক কর্মকাণ্ড প্রতিরোধে এর সদস্য অ্যাসোসিয়েশনগুলোকে এগিয়ে আসার আহ্বান করেছে তারা। এছাড়া গাজায় অসহায় মানুষদের পাশে দাঁড়াতে খাবার, বিশুদ্ধ পানি, ওষুধ ও চিকিৎসার সরঞ্জাম সরবরাহের ব্যবস্থা নিতে আর্জি জানিয়েছে।

গত ৭ অক্টোবর হামাস ইসরায়লে হামলা চালালে পালটা জবাব হিসেবে তারা গাজায় যুদ্ধ শুরু করে। স্থলপথ ও আকাশপথে তারা হামলা করছে। এখন পর্যন্ত প্রায় ২৮ হাজার মানুষ মারা গেছে বলে জানা যায়।

সর্বশেষ সংবাদ

অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিকে অভিযান জোরদার হবে : স্বাস্থ্যমন্ত্রী

দেশের বিভিন্ন এলাকায় ছড়িয়ে-ছিটিয়ে থাকা অবৈধ ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার ও হাসপাতালগুলোতে অভিযান আরও জোরদার করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী...

এই বিভাগের অন্যান্য সংবাদ