spot_img

কীভাবে বুঝবেন আপনার ওজন বেশি

অবশ্যই পরুন

ওজন বেড়ে যাওয়া বা অনাকাঙ্ক্ষিত স্থূলতা নিয়ে চিন্তার শেষ থাকে না। শত চেষ্টা থাকে বেড়ে যাওয়া ওজন কমানোর। এটি বেড়ে গেলেই যে উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস থেকে শুরু করে হার্টের অসুখ হয়। আবার অস্বস্তির ব্যাপার তো রয়েছেই। এসব কারণেই ওজন নিয়ন্ত্রণে রাখার চেষ্টা থাকে। কিন্তু নানা চেষ্টার পরও কি প্রত্যাশা অনুযায়ী ফল পাওয়া যায়।

বর্তমানে সবাই স্বাস্থ্য সচেতন। ফিট থাকার জন্য চেষ্টা করেন। এজন্য ডায়েট কিংবা ঘণ্টার পর ঘণ্টা জিমে গিয়ে ঘাম ঝরানো হয়। কেউ কেউ চিকিৎসকের পরামর্শ নিয়েও কার্যকর কোনো ফল পান না। এবার তাহলে ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী ওজন কমানোর প্রক্রিয়া সম্পর্কে জেনে নেয়া যাক।

যেভাবে বুঝবেন ওজন বেশি কিনা: লিঙ্গভেদে উচ্চতা ও বয়স অনুযায়ী ওজনের মাপকাঠি রয়েছে। বিএমআই ক্যালকুলেটর মাপার ফর্মুলায় ফেলে সহজেই জানা যায়, কোন ব্যক্তির ওজন কত এবং তার  কতটুকু থাকা প্রয়োজন। কারও যদি প্রয়োজনের চেয়ে কম বা বেশি থাকে, সেটিও জানা সম্ভব এই পরিমাপকের মাধ্যমে।

বিএমাাই ক্যালকুলেটর কী: বডি ম্যাস ইনডেক্স বা শরীরের ওজন নির্ধারণের অনুসরণের বিশেষ ফর্মুলা হচ্ছে বিএমআই। একজন মানুষের আদর্শ ওজন জানার জন্য শরীরের প্রকৃত ওজনকে উচ্চতার বর্গফল দিয়ে ভাগ করতে হয়। ভাগফলই হচ্ছে বিএমআই। এটি করতে প্রথমে উচ্চতাকে মিটারে কনভার্ট করে নিতে হবে। সেই সংখ্যার বর্গফল দিয়ে ওজনকে ভাগ করুন। তাহলেই শরীরের বর্গফল বেরিয়ে আসবে।

কত ওজন স্বাভাবিক: টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন অনুযায়ী ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ (এনআইএইচ) বলছে, আপনার বিএমআই যদি ১৭.৫ থাকে, তাহলে ওজন কম। এর মানে হচ্ছে রোগ হওয়ার প্রবণতা থাকা। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হওয়ার ইঙ্গিত দেয়। এমনকি পরবর্তীতে রক্তাল্পতা সমস্যা হওয়ারও ঝুঁকি থাকে।

এছাড়া ওজন অতিরিক্ত থাকলে বিএমআই সংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে নানা রোগ হওয়ার সম্ভাবনাও বৃদ্ধি পায়। উচ্চ রক্তচাপ, টাইপ ২ ডায়াবেটিস, উচ্চ কোলেস্টেরল, করোনারি ধমনী রোগ ও স্ট্রোকের মতো রোগ হয়ে থাকে।

আরও সহজ অর্থে কারও উচ্চতা যদি ৫ ফুট হয় এবং ওজন ৬০ কেজি হলে সেটা বেশি কিনা কীভাবে বুঝতে পারবেন? এজন্য প্রথমে উচ্চতাকে ফুট থেকে মিটারে পরিবর্তন করতে হবে। তাহলে সেটি হবে ১৫২৪ মিটার। এরপর বর্গফল বের করলে ফল হবে ২.৩২। এবার তার ওজন অর্থাৎ ৬০ কেজি দিয়ে ভাগ করলে ওই ব্যক্তির বিএমআই হবে ২৫.৮৩। এখন ওজনের তালিকা অনুযায়ী যাচাই করলেই দেখা যাচ্ছে কিছুটা বেশি।

সর্বশেষ সংবাদ

১৫ বছর পর ধর্ষণ মামলার রায়, ৬ জনের ১৪ বছর করে কারাদণ্ড

নাটোরের বড়াইগ্রামে ৮ম শ্রেণির ছাত্রীকে ধর্ষণ ও অপহরণ মামলায় ৬ জনের ১৪ বছর করে কারাদণ্ড ও প্রত্যেককে ২০ হাজার...

এই বিভাগের অন্যান্য সংবাদ