spot_img

বিলওয়াল ভুট্টোকে প্রধানমন্ত্রী করার দাবি পিপিপির

অবশ্যই পরুন

পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান বিলওয়াল ভুট্টো জারদারির বাবা পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি তার ছেলেকে প্রধানমন্ত্রী পদসহ গুরুত্বপূর্ণ কিছু মন্ত্রণালয় পিপিপিকে ছেড়ে দেবার শর্তে জোট গঠনের প্রস্তাব দিয়েছেন। পিএমএলএন’র শীর্ষ নেতাদের সাথে বৈঠকের প্রেক্ষাপটে পিপিপির এই দাবির উল্লেখ করেন দলটির প্রেসিডেন্ট সাবেক পাক প্রধানমন্ত্রী ও নওয়াজ শরিফের ভাই শাহবাজ শরিফ।

পাকিস্তানের জাতীয় পরিষদ নির্বাচনে প্রত্যাশিত ফল না করতে পারায় হতাশ নওয়াজ শরিফের দল পিএমএলএন। ১৩৪ আসনের ম্যাজিক ফিগার দূরে থাক, ইমরান খানের সমর্থিত স্বতন্ত্র প্রার্থীদের চেয়েও কম আসন পেয়েছে তার দল। ৭৫ আসনে জয় পেয়ে তাই এককভাবে সরকার গঠন করা হচ্ছে না দলটির। তাই জোট সরকার গঠনের জন্য ৫৪ আসন পাওয়া পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ভরসা তাদের।

পাকিস্তানের সংবাদমাধ্যম দ্যা নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, পিএমএলএন’র সাথে জোট গঠনে রাজি পিপিপি। তবে দলটির শর্তানুযায়ী বিলওয়ালকে প্রধানমন্ত্রী করা হলে কেন্দ্রীয় সরকারের সাথে পাঞ্জাব প্রদেশেও নওয়াজ শরিফের দলকে সমর্থন দিবে তারা। এদিকে সিন্ধু প্রদেশে ভালো অবস্থানে রয়েছে পিপিপি।

আবার, পিপিপির সাথে জোট করতে ব্যর্থ হলে অপেক্ষাকৃত ছোট দল জেইউআই-এফ, এমকিউএম ও কিছু স্বতন্ত্র প্রার্থীদের নিয়ে (যারা ইমরান খানের পিটিআই সমর্থিত নন) সরকার গঠনের চেষ্টা করবে পিএমএলএন। এক্ষেত্রে শাহবাজ শরিফকে প্রধানমন্ত্রী ও নওয়াজ শরিফের মেয়ে মরিয়ম নওয়াজকে পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী করার বিষয়টি নিয়েও দলটির আলোচনা হয়েছে।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) পাকিস্তানে ২৬৫ আসনে জাতীয় পরিষদের নির্বাচন হয়। ফলাফল ঘোষিত হয় ২৬৪ আসনের। সবচেয়ে বেশি ১০১ আসনে জয় পায় স্বতন্ত্র প্রার্থীরা, যেখানে বেশিরভাগই ইমরান খানের পিটিআই সমর্থিত প্রার্থী। পিএমএলএন ৭৫ ও পিপিপি পেয়েছে ৫৪ টি আসন।

সর্বশেষ সংবাদ

অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিকে অভিযান জোরদার হবে : স্বাস্থ্যমন্ত্রী

দেশের বিভিন্ন এলাকায় ছড়িয়ে-ছিটিয়ে থাকা অবৈধ ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার ও হাসপাতালগুলোতে অভিযান আরও জোরদার করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী...

এই বিভাগের অন্যান্য সংবাদ