spot_img

স্পন্ডিলাইটিস কী, যেসব লক্ষণে বুঝবেন আপনিও এ রোগে আক্রান্ত কিনা

অবশ্যই পরুন

দীর্ঘক্ষণ বাসায় বা অফিসে কাজের জন্য ঘাড়ে, পিঠে ও কোমরে ব্যথা হয় অনেকের। কেউ কেউ মেরদণ্ডের পার্শ্ববর্তী জায়গাগুলোয়ও ব্যথা অনুভব করেন। অনেকেই এ ধরনের ব্যথাকে ‘স্পন্ডিলাইটিস’ ব্যথা বলে থাকেন। প্রকৃত অর্থে শরীরের কোনো অঙ্গে যদি দীর্ঘক্ষণ এ ধরনের ব্যথা থাকে তাহলে কিছুটা অস্বস্তি ও চিন্তার কারণ।

চিকিৎসকরা বলে থাকেন, সঠিক সময়ে স্পন্ডিলাইটিস যদি শনাক্ত হয় এবং চিকিৎসা করা যায়, তাহলে সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। কিন্তু অধিকাংশ সময়ই এ ধরনের সমস্যায় লক্ষণগুলো বুঝতে পারা যায় না। এ কারণে সমস্যা ক্রমশ জটিল হতে থাকে। এবার তাহলে ভারতীয় সংবাদমাধ্যম এবং এভরি ডে হেলদের এক প্রতিবেদন থেকে স্পন্ডিলাইটিস সম্পর্কে জেনে নেয়া যাক।

স্পন্ডিলাইটিসের লক্ষণগুলো: স্পন্ডিলাইটিস হওয়া মানেই কোমরে ব্যথা হবে না। কোমরের চারপাশের জায়গা শক্ত হবে এবং ব্যথা হবে। সকালের দিকে অনুভূত হবে এ ধরনের ব্যথা। সঙ্গে মাথাব্যথা বা বমি ভাব থাকে কখনো। ঘাড়ের ব্যথাও থাকে অনেক সময়। শিরদাঁড়া ও আশপাশেও ব্যথা হয়। পিঠের নিচের দিকে ব্যথা হতে পারে। যা অনেকেই মনে করেন টানা কাজের জন্য এমন ব্যথা অনুভব হচ্ছে। এছাড়া কেউ কেউ শিরদাঁড়ার লিগামেন্টে টান অনুভব করেন, চোখ ব্যথা করে ও ঝাপসা দেখেন।

স্পন্ডিলাইটিস হওয়ার কারণ: সাধারণত জিনগত কারণে হয়ে থাকে স্পন্ডিলাইটিস। অর্থাৎ, পরিবারের পূর্ব ইতিহাসে কারও যদি এই রোগ থাকে, তাহলে পরবর্তী প্রজন্মের হওয়ার সম্ভাবনা থাকে। আবার শারীরিক কারণেও হয়ে থাকে। পুরুষরা এ রোগে বেশি আক্রান্ত হয়ে থাকেন। তবে প্রাথমিকভাবে যদি স্পন্ডিলাইটিস হয়েছে শনাক্ত করে চিকিৎসা নেয়া যায়, তাহলে সুফল পাওয়া যায়।

ব্যথা কমানোর উপায়: স্পন্ডিলাইটিসের সমস্যায় ব্যথা নিয়ন্ত্রণে রাখতে আপনাকে শারীরিক ব্যয়াম করতে হবে বলে জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ইলিনয়ের মেউডের লয়োলা মেডিসিনের অ্যালার্জি, ইমিউনোলজি এবং রিউমাটোলজি বিভাগের অধ্যাপক রোচেলা অস্ট্রোস্কি। এ জন্য একজন শারীরিক ধেরাপিস্টের পরামর্শ নেয়া যেতে পারে।

ঘুমের ভঙ্গি পরিবর্তন করেও দেখতে পারেন। শক্তি বিছানা ও সাধারণ বালিশে ঘুমানো উচিত। বেশি উচু বালিশ ব্যবহার না করাই ভালো। এছাড়া প্রয়োজনে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেয়া যেতে পারে।

সর্বশেষ সংবাদ

পাকিস্তানে বৃষ্টি ও তুষারঝড়ে ১৬ শিশুসহ ২৯ জনের মৃত্যু

পাকিস্তানে চলা তুষারঝড় ও বৃষ্টিতে ১৬ শিশুসহ ২৯ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে দেশটির খাইবার পাখতুনখাওয়া প্রদেশে সবচেয়ে বেশি মৃত্যুর...

এই বিভাগের অন্যান্য সংবাদ