spot_img

চূড়ান্ত হলো ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের ১৯ দল

অবশ্যই পরুন

কিছুদিন আগে পর্দা নামে ওয়ানডে বিশ্বকাপের। আগামী বছরও রয়েছে ক্রিকেটের আরেক বিশ্বকাপ। ২০২৪ সালে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। আসন্ন সেই বিশ্বকাপে অংশ নেবে ২০ দল, যার ১৯টি ইতোমধ্যেই চূড়ান্ত হয়েছে। ১৯তম দল হিসেবে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের টিকিট কেটেছে আফ্রিকার দেশ নামিবিয়া। ২০তম দল হিসেবে বিশ্বকাপে সুযোগ পাওয়ার দৌড়ে রয়েছে জিম্বাবুয়ে, উগান্ডা, কেনিয়া এবং নাইজেরিয়া।

ফুটবলের মতো ক্রিকেটকে বিশ্বব্যাপী ছড়িয়ে দেয়ার লক্ষ্যে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে দল সংখ্যা বাড়িয়েছে আইসিসি। স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের সঙ্গে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে পারফরম্যান্স বিবেচনায় আসন্ন আসরের মূলপর্বে জায়গা করে নিয়েছে ১২টি দল।

গত বিশ্বকাপের শীর্ষ আট দল- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা এবং র‍্যাঙ্কিং বিবেচনায় ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশগ্রহণ আগে থেকেই নিশ্চিত আফগানিস্তান ও বাংলাদেশের। মহাদেশভিত্তিক কোয়ালিফায়ার খেলে এখন পর্যন্ত বিশ্বকাপ নিশ্চিত করেছে আয়ারল্যান্ডস, স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি, কানাডা, নেপাল, ওমান এবং নামিবিয়া।

আফ্রিকা অঞ্চল থেকে প্রথম দল হিসেবে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের টিকিট কেটেছে নামিবিয়া। ৫ ম্যাচে ৫ জয় নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে আছে তারা। অন্যদিকে, ওয়ানডে বিশ্বকাপের পর আগামী বছরের টুর্নামেন্টেও অংশ নেওয়া নিয়ে শঙ্কায় আছে জিম্বাবুয়ে। ৪ ম্যাচ থেকে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের চারে আছে সিকান্দার রাজারা। ফলে বিশ্বকাপের মূল পর্বে খেলা তাদের জন্য অনেকটাই কঠিন হয়ে গেছে। এই অঞ্চল থেকে ৭ দলের মধ্যে শীর্ষ ২ দল সুযোগ পাবে মূল পর্বে খেলার।

শেষ একটি সিটের জন্য জিম্বাবুয়ের সঙ্গে লড়াইয়ে আছে উগান্ডা, কেনিয়া এবং নাইজেরিয়া। উগান্ডা এবং কেনিয়ার হাতেই নিজেদের ভাগ্য আছে। নাইজেরিয়া ও জিম্বাবুয়েকে অন্যদের দিকে তাকিয়ে থাকতে হচ্ছে। ২০তম দল হিসেবে বিশ্বকাপে জায়গা পাওয়ার সম্ভাবনা বেশি উগান্ডার। নিজেদের সর্বশেষ ম্যাচে কেনিয়াকে হারিয়েছে তারা।

সর্বশেষ সংবাদ

পাকিস্তানে বৃষ্টি ও তুষারঝড়ে ১৬ শিশুসহ ২৯ জনের মৃত্যু

পাকিস্তানে চলা তুষারঝড় ও বৃষ্টিতে ১৬ শিশুসহ ২৯ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে দেশটির খাইবার পাখতুনখাওয়া প্রদেশে সবচেয়ে বেশি মৃত্যুর...

এই বিভাগের অন্যান্য সংবাদ