spot_img

কে থামাতে পারবে পুতিনকে, জানালেন বাইডেন

অবশ্যই পরুন

রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনকে জোরালো সমর্থন দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। স্থানীয় সময় মঙ্গলবার (৯ জুলাই) ওয়াশিংটনে ন্যাটোর ৭৫তম শীর্ষ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এই প্রতিশ্রুতি দেন তিনি। একইসঙ্গে এই বৈশ্বিক মঞ্চ ব্যবহার করে দেশি ও বিদেশি মিত্রদের দেখানোর চেষ্টা করেছেন যে, তিনি এখনো আমেরিকাকে নেতৃত্ব দিতে পারেন। খবর: রয়টার্স

গত ২৭ জুন এক বিতর্কে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের কাছে ধরাশায়ী হন বাইডেন। এরপর থেকে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন থেকে তাকে সরে দাঁড়াতে চাপ দিতে থাকেন ডেমোক্র্যাট নেতা, অর্থদাতা ও ভোটাররা। তাদের আশঙ্কা, আগামী ৫ নভেম্বর ট্রাম্পের বিরুদ্ধে ভোটে দাঁড়ালে বাইডেন পরাজিত হবেন।

এমন পরিস্থিতিতে ন্যাটোর এই সম্মেলনে বিদেশি মিত্রদের সামনে নিজেকে প্রমাণের প্রয়োজন ছিল বাইডেনের। আর সেটা তিনি বেশ ভালোভাবে করেছেন বলেই গণমাধ্যমের খবরে বলা হচ্ছে।

এদিন বাইডেন বলেন, ভ্লাদিমির পুতিন ইউক্রেনকে সম্পূর্ণ পরাজিত করতে চান। ইউক্রেনকে বিশ্বের মানচিত্র থেকে মুছে ফেলতে চান তিনি। তবে এই ইউক্রেনই পুতিনকে থামাতে পারবে।

২০২২ সালের ফেব্রুয়ারি মাসে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সেনা পাঠালে ইউক্রেনে যুদ্ধ শুরু হয়। আড়াই বছরের বেশি সময় ধরে এই যুদ্ধ চলছে। যুদ্ধে যুক্তরাষ্ট্রসহ পুরো পশ্চিমা বিশ্ব ইউক্রেনের পক্ষ নেয়ায় পুতিন একাই লড়াই করে যাচ্ছেন। ইতোমধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি অঞ্চল নিজেদের দখলে নিয়েছে রুশ সেনারা। এখন এসব অঞ্চল কিয়েভ মস্কোকে দিয়ে দিলে যুদ্ধে ইতি টানার কথা জানিয়েছেন পুতিন। যদিও এই বিষয়ে ছাড় দিতে রাজি নয় ইউক্রেন, যুক্তরাষ্ট্রসহ পশ্চিমারা। ফলে যুদ্ধবিরতি আলোচনা একপ্রকার স্থবির হয়ে আছে।

সর্বশেষ সংবাদ

ব্যান্ড তারকা ও সংগীতশিল্পী শাফিন আহমেদ আর নেই

ব্যান্ড তারকা ও সংগীতশিল্পী শাফিন আহমেদ আর নেই। বাংলাদেশ সময় বৃহস্পতিবার (২৫ জুলাই) সকাল ৬টা ৫০ মিনিটে তিনি মারা...

এই বিভাগের অন্যান্য সংবাদ