spot_img

সৌদি আরবে হামলার হুমকি, নেপথ্যে যে কারণ

অবশ্যই পরুন

ইয়েমেনের প্রতিরোধ যোদ্ধাদল হুতিদের দমাতে কয়েক মাস ধরে বিমান হামলা করে আসছে পশ্চিমারা। এতদিন ধরে চেষ্টা করলেও ইরানপন্থী এই গোষ্ঠীটিকে থামাতে পারেনি তারা। তবে এবার তারা হুতিদের বিরুদ্ধে সৌদি আরবকে নিজেদের সঙ্গে যুক্ত করার চেষ্টা করছে বলে অভিযোগ করেছে ইয়েমেনি গোষ্ঠীটি। পশ্চিমাদের কথামতো যদি সৌদি আরব তাদের সঙ্গে আঁতাত করে, তাহলে দেশটির গুরুত্বপূর্ণ এলাকা ও স্থাপনায় হামলা চালানোর হুমকি দিয়েছে প্রতিরোধ যোদ্ধাদলটি। এমনকি ইতোমধ্যে সৌদির স্পর্শকাতর বেশ কয়েকটি স্থানের ড্রোন ফুটেজও প্রকাশ করেছে শক্তিশালী সশস্ত্র গোষ্ঠীটি।

মিডল ইস্ট মনিটরের খবর অনুযায়ী, গত সোমবার (৮ জুলাই) একটি ভিডিও প্রকাশ করেছে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। ওই ভিডিওয়ের শিরোনাম ‘জাস্ট ট্রাই ইট’। হুতিদের গণমাধ্যম বিভাগ থেকে প্রকাশ করা ওই ভিডিওতে রিয়াদের কিং খালিদ আন্তর্জাতিক বিমানবন্দর, জেদ্দার কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর, দাম্মামের কিং ফাহদ আন্তর্জাতিক বিমানবন্দর ছাড়াও রাস তনুরা, জিজান ও জেদ্দা বন্দরের মতো গুরুত্বপূর্ণ স্থাপনার ছবি ও ড্রোন ফুটেজ দেখানো হয়েছে।

এই ভিডিওয়ের ব্যাকগ্রাউন্ডে বক্তব্য দেন হুতি নেতা আব্দুল মালিক আল-হুতি। তিনি বলেন, আমেরিকানরা আমাদের বার্তা পাঠিয়েছে যে তারা সৌদি সরকারকে আগ্রাসী পদক্ষেপের দিকে ঠেলে দেবে এবং সেই উদ্দেশ্যে সৌদি আরবে মার্কিনিরা সফর করেছেন।

সৌদি আরবকে উদ্দেশ্য করে সরাসরি বার্তায় আব্দুল মালিক বলেন, আমেরিকা তোমাদের ফাঁসানোর চেষ্টা করছে। তুমিও যদি এটা চাও তাহলে চেষ্টা করেই দেখো। আর তুমি যদি নিজের ভালো চাও, তোমার দেশের ও অর্থনীতির স্থিতিশীলতা চাও, তাহলে আমাদের দেশের বিরুদ্ধে তোমাদের ষড়যন্ত্র বন্ধ করো।

এই হুতি নেতা বলেন, আমেরিকানরা যদি তোমাদের ফাঁদে ফেলতে সফল হয়, তাহলে সেটা হবে ভয়ংকর বোকামি ও বড় ব্যর্থতা। এ ক্ষেত্রে যেকোনো আক্রমণাত্মক পদক্ষেপ মোকাবিলা করা আমাদের স্বাভাবিক অধিকার।

প্রসঙ্গত, গাজায় ইসরায়েলের আগ্রাসনের প্রতিবাদ ও ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের প্রতি সমর্থনের অংশ হিসেবে গত নভেম্বর থেকে লোহিত সাগর, বাব আল-মান্দাব প্রণালি এবং এডেন উপসাগরে ইসরায়েল ও পশ্চিমাদের জাহাজে ড্রোন এবং ক্ষেপণাস্ত্র হামলা করে আসছে হুতিরা। হুতিদের দাবি, গাজায় ইসরায়েলের যুদ্ধ বন্ধ হলেই এসব জাহাজে আক্রমণ বন্ধ করবে তারা। হুতিদের হামলার ভয়ে গুরুত্বপূর্ণ এই নৌপথ এড়িয়ে এখন ভিন্ন পথে গন্তব্য যাচ্ছে জাহাজগুলো। এর ফলে এসব জাহাজ কোম্পানির পরিবহন ব্যয় বাড়ছে।

সর্বশেষ সংবাদ

ব্যান্ড তারকা ও সংগীতশিল্পী শাফিন আহমেদ আর নেই

ব্যান্ড তারকা ও সংগীতশিল্পী শাফিন আহমেদ আর নেই। বাংলাদেশ সময় বৃহস্পতিবার (২৫ জুলাই) সকাল ৬টা ৫০ মিনিটে তিনি মারা...

এই বিভাগের অন্যান্য সংবাদ