spot_img

নিলামে বিক্রি নেপোলিয়নের ব্যবহৃত পিস্তল, দাম উঠল কত?

অবশ্যই পরুন

সাবেক ফরাসি সম্রাট নেপোলিয়ন বোনাপোর্টের ব্যক্তিগত দুটি পিস্তল নিলামে বিক্রি হয়েছে। সর্বোচ্চ দর উঠেছে ১৬ লাখ ৯০ হাজার ইউরো। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ২১ কোটি ৬০ লাখ ৮৩ হাজার ৪০০ টাকা। জনশ্রুতি আছে, এই পিস্তল দিয়েই আত্মহত্যার চেষ্টা করেছিলেন নেপোলিয়ন।

পিস্তলটির সঙ্গে নেপোলিয়নের জীবনের খারাপ অধ্যায়ের সংযোগ থাকায় বিক্রি করে দেওয়া হয়েছে বলে জানান সংশ্লিষ্টরা।

সোমবার (৮ জুলাই) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

জনশ্রুতি আছে, ১৯ শতকের ফরাসি সাম্রাজ্য নেপোলিয়ন এই পিস্তল দিয়ে ‘আত্মহত্যার চেষ্টা’ করেছিলেন। পিস্তল দুটি প্রস্তুত করেছিলেন ফরাসি বন্দুক নির্মাতা লুই-মারিন। বিক্রেতার আশা ছিল, ১২-১৫ লাখ ইউরোতে পিস্তল দুটি বিক্রি হতে পারে। রোববার (৭ জুলাই) ফন্তেনব্ল্যু প্রাসাদের পাশে ওসেনাত নিলাম কেন্দ্রে পিস্তল দুটি আশাতীত মূল্যে বিক্রি করা হয়।

নিলামের আগে ফ্রান্সের সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় নেপোলিয়নের ব্যবহৃত দুটি পিস্তেকে জাতীয় সম্পদ ঘোষণা করেন এবং রপ্তানিতে নিষেধাজ্ঞা দিয়েছে। এই নিষেধাজ্ঞার ফলে পিস্তল দুটি নিয়ে ফ্রান্স থেকে কেউ বেরোতে পারবেন না। আর যদি বা বের হয়েই থাকেন, তবে সেটা অল্প সময় পর আবার ফিরিয়ে নিয়ে আসতে হবে। পরবর্তী ৩০ মাসের মধ্যে ফরাসি সরকারকে নতুন মালিকের কাছ থেকে পিস্তল দুটি কিনে নিতে হবে। দুটি পিস্তলেই রয়েছে সোনা ও রূপার আস্তরণ। একপাশে খোদাই করা রয়েছে নেপোলিয়নের ছবিও।

এর আগে গত বছর নভেম্বরে ১৯ লাখ ইউরোর বিনিময়ে তার ব্যবহৃত একটি ৩ কোণা টুপি বিক্রি করে দেওয়া হয়।

উল্লেখ্য, ১৮১৫ সালে তিনি ওয়াটার ল্যু’র যুদ্ধে ইংল্যান্ডের সেনাপতি ডিউক অব ওয়েলিংটনের নিকট পরাজিত হন এবং দক্ষিণ আটলান্টিক মহাসাগরের দ্বীপ সেন্ট হেলেনা সেন্ট হেলেনা দ্বীপে নির্বাসিত হন। পরবর্তীতে ১৮২১ সালে দ্বিতীয় নির্বাসনে থাকাবস্থায় নেপোলিয়নের জীবনাবসান ঘটে।

সর্বশেষ সংবাদ

ব্যান্ড তারকা ও সংগীতশিল্পী শাফিন আহমেদ আর নেই

ব্যান্ড তারকা ও সংগীতশিল্পী শাফিন আহমেদ আর নেই। বাংলাদেশ সময় বৃহস্পতিবার (২৫ জুলাই) সকাল ৬টা ৫০ মিনিটে তিনি মারা...

এই বিভাগের অন্যান্য সংবাদ