spot_img

ইরানে আজ দ্বিতীয় দফার প্রেসিডেন্ট নির্বাচন

অবশ্যই পরুন

ইরানের ১৪তম প্রেসিডেন্ট নির্বাচনের রান-অফ বা দ্বিতীয় পর্বের ভোটগ্রহণ হবে আজ শুক্রবার। ইরানের ভেতরে যেমন ভোটকেন্দ্র থাকবে তেমনি বিদেশে অবস্থানকারী ইরানিরাও ভোট দিতে পারবেন।

যুক্তরাষ্ট্রের ২১টি অঙ্গরাজ্যে ভোটগ্রহণের সব ধরণের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

ওয়াশিংটনে ইরানের স্বার্থ সংরক্ষণ দপ্তর ঘোষণা করেছে, আমেরিকার ২১টি অঙ্গরাজ্যের ৩১টি স্থানে ভোটগ্রহণের ব্যবস্থা করা হয়েছে।

আজ স্থানীয় সময় সকাল ৮টায় ভোট গ্রহণ শুরু হবে। স্বাভাবিক নিয়মে ১০ ঘণ্টা ভোটগ্রহণ করা হবে। তবে প্রয়োজনে ভোট গ্রহণের সময় বাড়ানো যাবে। বিদেশে যারা ভোট দেবেন তারাও একই নিয়মের মধ্যে পড়বেন।

গত শুক্রবারের নির্বাচনে কোনো প্রার্থীই প্রদত্ত ভোটের শতকরা ৫০ ভাগের বেশি ভোট পেতে ব্যর্থ হওয়ায় এই নির্বাচন রান-অফ বা দ্বিতীয় পর্বে গড়িয়েছে। এ কারণে ইরানের আইন অনুযায়ী নির্বাচনে প্রথম ও দ্বিতীয় স্থান অর্জনকারী দুই প্রার্থী অর্থাৎ সংস্কারবাদী মাসুদ পেজেশকিয়ান এবং মূলনীতিবাদী সাঈদ জালিলির মধ্যে শুক্রবার দ্বিতীয় দফা নির্বাচন অনুষ্ঠিত হবে।

ইরানে প্রেসিডেন্ট নির্বাচন এক দিনে অনুষ্ঠিত হয়। এখানে নির্বাচন পরিচালনা ও পর্যবেক্ষণের দায়িত্ব পালন করেন স্বয়ং জনগণ। সাধারণত জনগণের প্রতিনিধি হিসেবে এসব দায়িত্ব পালন করে থাকেন সমাজের আস্থাভাজন অবসরপ্রাপ্ত শিক্ষক, ব্যবসায়ী এবং প্রবীণ ব্যক্তিরা।

সূত্র : পার্স টুডে এবং অন্যান্য

সর্বশেষ সংবাদ

ব্যান্ড তারকা ও সংগীতশিল্পী শাফিন আহমেদ আর নেই

ব্যান্ড তারকা ও সংগীতশিল্পী শাফিন আহমেদ আর নেই। বাংলাদেশ সময় বৃহস্পতিবার (২৫ জুলাই) সকাল ৬টা ৫০ মিনিটে তিনি মারা...

এই বিভাগের অন্যান্য সংবাদ