spot_img

শীতে ঘন ঘন প্রস্রাবের চাপ কমাবেন যেভাবে

অবশ্যই পরুন

আবহাওয়া পরিবর্তনের সঙ্গে জীবনযাপনেও পরিবর্তন আসে। শীতে অনেকের প্রস্রাবের চাপ বাড়ে। ঘন ঘন প্রস্রাব এ সময় বিরক্তির কারণও বটে। অনেকে দুশ্চিন্তায় পড়েন ডায়াবেটিস হলো কিনা? জানতে চিকিৎসকের শরণাপন্ন হন। কিছু নিয়ম মানলে কমানো যায় প্রস্রাবের চাপ।

এ ব্যাপারে রাইজিংবিডির সঙ্গে কথা বলেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ইউরোলজি বিভাগের মেডিকেল অফিসার ও সার্জন ডা. মুহাম্মদ জাফর ইকবাল।

এই বিশেষজ্ঞ বলেন, শীতকালে এই সমস্যা অনেকেরই হয়। গরমে আমরা অনেক বেশি পরিমাণ পানি পান করলেও সেগুলো ঘাম ও প্রস্রাবসহ নানা পথে বের হয়ে যায়। শীতকালে ঘাম হয় না। ফলে শরীর থেকে পানি বের হওয়ার একমাত্র উপায় মূত্রত্যাগ। তাই শীতকালে বারবার প্রস্রাবের বেগ পায়।

তিনি আরও বলেন, ঘন ঘন প্রস্রাব হলেই ডায়াবেটিস ভাবার কিছু নেই। গরমে যেখানে ৩-৪ লিটার পানি পান করা প্রয়োজন, শীতে একটু কমিয়ে ২.৫ লিটার পানি পান করা যেতে পারে। এতে প্রস্রাবের চাপ কমবে।

তিনি আরও বলেন, আমরা পানি ছাড়াও শীতকালে শরীর গরম রাখা কিংবা ঠান্ডার জন্য মধু মিক্সড লেবু পানি পান করি। বারবার চা কফি পান করি। এসব কারণেও প্রস্রাবের বেগ হয়। এ ধরনের পানীয় কম পান করলে আরাম পাওয়া যাবে।

তবে আলসেমি করে প্রস্রাব আটকে না-রাখার ব্যাপারে সতর্ক করে এই বিশেষজ্ঞ জানান, কোনোভাবেই প্রস্রাব আটকে রাখা যাবে না। এতে নানান ধরনের ক্ষতি হতে পারে। প্রস্রাব আটকে রাখলে ব্যথা হওয়াসহ কিডনিতে পাথর হওয়ার আশঙ্কা থাকে।

শীতে কি ধরনের খাবার প্রস্রাবের চাপ বাড়ায় এ ব্যাপারে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পুষ্টিবিদ ডা. জাহানারা আক্তার সুমি বলেন, সাধারণত বলা যায়, অতিরিক্ত লিকুইড খাবার অতিরিক্ত প্রস্রাবের জন্য দায়ী। কিন্তু বিষয়টি এত সহজ নয়। এর সঙ্গে আরো অনেকগুলো কারণ জড়িত। খাবারের পুষ্টি উৎপাদানের তারতম্য বা ভিন্নতার উপরও অনেক সময় প্রস্রাবের পরিমাণ নির্ভর করে ।

যেমন খাবারের মধ্যে বিভিন্ন পুষ্টি উপাদান রয়েছে এর মধ্যে কিছু উপাদান প্রস্রাবের পরিমাণ বাড়ানোর জন্য কাজ করে। উচ্চ ডায়েটারি সোডিয়ামসমৃদ্ধ খাবার, ক্যাফেইনেটেড পানীয় যেমন কফি, কার্বনেটেড পানীয় যেমন কোক, স্প্রাইট বা এলকোহলসমৃদ্ধ পানীয় প্রস্রাব বাড়ায়।

সর্বশেষ সংবাদ

সাইফের ঘরে কেমন আছেন কারিনা

দুই ছেলেকে নিয়ে ব্যস্ততায় সময় কাটে বলিউড অভিনেত্রী কারিনা কাপুরের। এর বাইরে বলিউডের রঙিন দুনিয়া তো আছেই। ব্যক্তিগত জীবন...

এই বিভাগের অন্যান্য সংবাদ