spot_img

আইপিএলের প্লেয়ার ড্রাফটে সাকিব-মোস্তাফিজসহ ৬ বাংলাদেশি

অবশ্যই পরুন

২০২৩ আইপিএল শুরুর আগে চলতি ডিসেম্বর মাসে হবে নিলাম। সেই নিলামে অংশ নিতে নাম লিখিয়েছেন মোট ৯৯১ জন ক্রিকেটারের। তার মধ্যে ৭১৪ জন ভারতীয় ও ২৭৭ জন বিদেশি ক্রিকেটার রয়েছেন। এই বিদেশির তালিকায় আছেন ৬ জন বাংলাদেশি ক্রিকেটারও।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) এক প্রেস বিজ্ঞপ্তিতে ড্রাফটে নাম লেখানো কোন দেশের কতজন ক্রিকেটার তার একটি তালিকা প্রকাশ করে আইপিএল কর্তৃপক্ষ। এবারের নিলামে ক্রিকেটারদের ন্যূনতম দাম সব থেকে বেশি ২ কোটি টাকা। তবে সর্বোচ্চ মূল্যে থাকবে না কোন ভারতীয় ক্রিকেটার।

এবারের আইপিএলে বাংলাদেশ ছাড়াও নাম লিখিয়েছে ১৩ দেশের ক্রিকেটার। সর্বোচ্চ ৫৭ জন ক্রিকেটার নিবন্ধন করেছে অস্ট্রেলিয়ার। এরপর দ্বিতীয় সর্বোচ্চ ৫২ জন আছে দক্ষিণ আফ্রিকার।

এর আগের আসরগুলোতে সর্বোচ্চ দামি ২ কোটি রুপির ক্যাটাগরিতে সাকিবের নাম থাকলেও এবার নেই। দ্বিতীয় সর্বোচ্চ ক্যাটাগরিতে তথ্য দেড় কোটি রুপি ভিত্তিমূল্যে নিলাম উঠবেন সাকিব আল হাসানসহ ১০ জন ক্রিকেটার। গত নিলামে সাকিবের ভিত্তিমূল্য ছিল ২ কোটি রুপি। কিন্তু তিনি অবিক্রিত থেকে যান। এবার তার নিলাম শুরু হবে দেড় কোটি ভিত্তিমূল্যে। এই তালিকায় আরও আছেন শন অ্যাবট, ঝাই রিচার্ডসন, অ্যাডাম জাম্পা, উইল জ্যাকস, দাভিদ মালান, জেসন রয়ের মতো খেলোয়াড়।

শোনা যাচ্ছে, এবারের আসরে সাকিবের সঙ্গে ৬ জনের তালিকায় আছেন তাসকিন আহমেদ, লিটন কুমার দাস ও আফিফ হোসেনের মতো ক্রিকেটাররা। আর এরইমধ্যে টাইগার পেসার মোস্তাফিজুর রহমানকে ধরে রেখেছে দিল্লি ক্যাপিটালস। গত ফেব্রুয়ারিতে নিলামে এই বাঁহাতি পেসারকে ২ কোটি রুপির বিনিময়ে দলে ভেড়ায় দিল্লি।

উল্লেখ এ বারের নিলামে ২ কোটি টাকা ন্যূনতম দাম রাখা হয়েছে মোট ২১ জন বিদেশি ক্রিকেটারের। তারা হলেন- বেন স্টোকস, ক্যামেরুন গ্রিন, স্যাম কারেন, কেন উইলিয়ামসন, নিকোলাস পুরানের, নেথন কুল্টার নাইল, ট্র্যাভিস হেড, ক্রিস লিন, টম ব্যান্টন, ক্রিস জর্ডন, টাইমাল মিলস, জেমি ওভারটন, ক্রেগ ওভারটন, আদিল রশিদ, ফিল সল্ট, অ্যাডাম মিলনে, জিমি নিশাম, রাইলি রুসো, রাসি ভ্যান ডার ডুসেন, অ্যাঞ্জেলো ম্যাথুজ ও জেসন হোল্ডার।

এবারের নিলামে সব থেকে বেশি ৮৭ জন ক্রিকেটারকে কিনতে পারবে ফ্র্যাঞ্চাইজিগুলি। তার মধ্যে ৩০ জন বিদেশি ক্রিকেটার কেনা যাবে। ২৩ ডিসেম্বর কেরলের কোচিতে হবে আইপিএলের নিলাম।

সর্বশেষ সংবাদ

খুলনাকে বড় ব্যবধানে হারাল বরিশাল

বিপিএলে দুঃসময় যেন কাটছেই না খুলনা টাইগার্সের। করিম জানাতের দুর্দান্ত বোলিংয়ে আরও একটি পরাজয় নিয়েই মাঠ ছাড়তে হলো খুলনাকে।...

এই বিভাগের অন্যান্য সংবাদ