spot_img

বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় ডার্কহর্স বেলজিয়ামের

অবশ্যই পরুন

 

শেষ ষোলোতে পা রাখতে কানাডার বিপক্ষে জিততেই হতো মরক্কোকে। ড্র অথবা হার ফেলে দিবে কঠিন অনিশ্চয়তায়। এমন সমীকরণের ম্যাচে শুরু থেকেই দারুণ খেলা আফ্রিকার দেশ কানাডার বিপক্ষে জয় পেয়েছে ২-১ গোলে। আর এতেই নিশ্চিত হয়ে গেছে মরক্কোর নকআউট পর্বে খেলার সম্ভাবনা। ৭ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নক আউটে আফ্রিকার দেশ মরক্কো।

‘এফ’ গ্রুপের আরেক ম্যাচে গোলশূন্য ড্র’তে শেষ হয় ক্রোয়েশিয়া ও বেলজিয়ামের মহারণ। তাতে কপাল পুড়ল বেলজিয়ামের। ক্রোয়েশিয়া এই গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসেবে উঠেছে শেষ ষোলোতে। রাশিয়া বিশ্বকাপে তৃতীয় হওয়া বেলজিয়াম এবার প্রথম রাউন্ডেই বাদ। শেষবার তারা প্রথম রাউন্ড থেকে বিদায় নিয়েছিল ১৯৯৮ সালে। রাশিয়ায় তৃতীয় হওয়ার আগে ২০১৪ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল খেলেছিল দেশটি।

এবারের কাতার বিশ্বকাপ ছিল সোনালী প্রজন্মের বেলজিয়ামের শেষ পরীক্ষার মতো। সেই পরীক্ষায় চরমভাবে ব্যর্থ হয়েছেন এই সেনানীরা। বলা যায়, এবার বিদায় নিয়েই থেমে গেছে বেলজিয়াম ফুটবলের সোনালী প্রজন্মের গতিপথ।

এদিকে প্রথম রাউন্ডে দুর্দান্ত পারফর্ম করে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই শেষ ষোলোতে মরক্কো। শেষবার ১৯৮৬ সালে বিশ্বকাপের শেষ ষোলোতে খেলেছিল আফ্রিকার দেশটি। গ্রুপ পর্বের শেষ ম্যাচে কানাডার বিপক্ষে হাকিম জিয়েচ আর এন নেসারির গোলে লিড নেয় মরক্কো। আর কানাডা আত্মঘাতি গোলে একটি গোল পরিশোধ করে। শেষ পর্যন্ত ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে মরক্কো। ফলে ৩৬ বছর পর প্রথমবার নকআউটে উঠে ইতিহাস গড়েছে আফ্রিকার দেশটি।

সর্বশেষ সংবাদ

খুলনাকে বড় ব্যবধানে হারাল বরিশাল

বিপিএলে দুঃসময় যেন কাটছেই না খুলনা টাইগার্সের। করিম জানাতের দুর্দান্ত বোলিংয়ে আরও একটি পরাজয় নিয়েই মাঠ ছাড়তে হলো খুলনাকে।...

এই বিভাগের অন্যান্য সংবাদ