spot_img

বিশ্বে সেরা আর্থিক কেন্দ্র নিউইয়র্ক, এশিয়ায় শীর্ষে সিঙ্গাপুর

অবশ্যই পরুন

হংকংকে ছাড়িয়ে এশিয়ার শীর্ষ আর্থিক কেন্দ্রে পরিণত হয়েছে সিঙ্গাপুর। আর বিশ্বের সেরা আর্থিক কেন্দ্রের তালিকায় তৃতীয় স্থানে উঠে এসেছে নগররাষ্ট্রটি। এক্ষেত্রে তিন ধাপ এগিয়েছে সেটি। চ্যানেল নিউজ এশিয়ার এক প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।

এতে বলা হয়, এবার বিশ্বের শীর্ষ আর্থিক কেন্দ্র নির্বাচিত হয়েছে নিউইয়র্ক। দ্বিতীয় অবস্থানে রয়েছে লন্ডন। আর এ তালিকায় চতুর্থ স্থানে নেমে গেছে হংকং। কঠোর করোনা বিধিনিষেধ এবং প্রতিভার বহির্গমনের কারণে এ জায়গায় অবনমন ঘটেছে শহর রাষ্ট্রটির।

অন্যদিকে বিপরীত পথে হাঁটায় ওপরে উঠে গেছে সিঙ্গাপুর। চটজলদি কোভিড-১৯ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে দ্বীপ রাষ্ট্রটি। বিশ্বের শীর্ষ আর্থিক কেন্দ্রের তালিকায় পঞ্চম স্থানে অবস্থান করছে সানফ্রান্সিসকো। এক্ষেত্রে দুই ধাপ এগিয়েছে মার্কিন বাণিজ্যিক শহরটি।

গ্লোবাল ফাইন্যান্সিয়াল সেন্টারস ইনডেক্সে (জিএফসিআই) এসব তথ্য উঠে এসেছে। মোট ১১৯টি শহর নিয়ে এ তালিকা করেছে তারা।

এ বছর বিশ্বের শীর্ষ আর্থিক কেন্দ্রের তালিকায় ষষ্ঠ স্থানে আছে সাংহাই। সপ্তম, অষ্টম ও নবম স্থানে যথাক্রমে রয়েছে লস অ্যাঞ্জেলস, বেইজিং ও শেনঝেন। দশম স্থান অধিকার করেছে প্যারিস। সেখান থেকে ছয় ধাপ পিছিয়ে ১৬তম স্থানে অধপতন ঘটেছে টোকিও’র।

সর্বশেষ সংবাদ

স্পেনকে হারিয়ে জাপানের অঘটন, হেরেও নকআউটে স্পেন

  সাবেক চ্যাম্পিয়ন স্পেনকে ২–১ গোলে হারানোর মতো চমক দেখিয়ে কাতার বিশ্বকাপের ই গ্রুপের সেরা হয়ে মাথা উঁচিয়ে শেষ ষোলোতে...

এই বিভাগের অন্যান্য সংবাদ