spot_img

আল আজহারের এক হাজার বছরের ইতিহাসে এক নারীর অনন্য নজির

অবশ্যই পরুন

মিশরের সুন্নি ইসলামের সর্বোচ্চ কর্তৃপক্ষ আল আজহারের এক হাজার বছরের ইতিহাসে অনন্য এক নজির গড়েছেন এক নারী। ওই নারীর নাম ড. নাহলা আল সাইদি। তিনি আল আজহারে গ্র্যান্ড ইমাম শেখ আহমেদ এল তায়েবের নারী উপদেষ্টা নিয়োগ পেয়েছেন। আল আজহারের ইতিহাসে এটিই এ ধরনের প্রথম ঘটনা। খবর দ্য ন্যাশনালের।

আল সাইদি সোমবার এক ফেসবুক পোস্টে গ্র্যান্ড ইমামের প্রবাসী বিষয়ক উপদেষ্টা হিসেবে তার নিয়োগের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি আল আজহারের এক হাজার বছরের ইতিহাসে গ্র্যান্ড ইমামের উপদেষ্টা পদে নিয়োগ পাওয়া প্রথম নারী।

আল সাইদি এর আগে আল আজহারে কলেজ অব ইসলামিক সায়েন্সেস ফর এক্সপাটসের ডিন এবং ইন্টারন্যাশনাল স্টুডেন্ট এডুকেশন ডেভেলপমেন্ট সেন্টারের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন।

তার এই ঐতিহাসিক নিয়োগের পর সোমবার রাতেই বিভিন্ন টক শোয়ে যোগ দেন আল সাইদি। টিভি চ্যানেল সিবিসি’র সঙ্গে এক ফোন-ইন আলাপে আল সাইদি তার নিয়োগকে একটি দায়িত্ব ও সম্মান হিসেবে বর্ণনা করেছেন। এজন্য তিনি খুব গর্বিত বলেও জানান আল সাইদি।

তিনি বলেন, এই সিদ্ধান্তের মাধ্যমে আল আজহারে নারীদের ভূমিকার বিষয়টি প্রশংসনীয় বলে জোরোরোপ করেছেন শেখ আহমেদ এল তায়েব। এই প্রশংসা এমন কিছু যা আল আজহারের নারীরা শেখের নেতৃত্বে অভ্যস্ত হয়ে উঠেছে।

এদিকে তার এই নিয়োগ আল আজহারের ১০ বছরের কৌশলগত ভিশনের অংশ বলেও মন্তব্য করেছেন আল সাইদি। এই ভিশন ২০৩০-র আওতায় দেশের বিভিন্ন খাতকে উন্নত করার পরিকল্পনা নিয়েছে সিসি প্রশাসন।

সর্বশেষ সংবাদ

রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী বরখাস্ত

রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী দিমিত্রি বুলগাকভবে 'অপসারণ' করে 'অন্য একটি দায়িত্বে' নিয়োগ করা হয়েছে। মস্কোকে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এ খবর প্রকাশ...

এই বিভাগের অন্যান্য সংবাদ