spot_img

গুগলে হাত ভাঙার উপায় খুঁজছেন রাশিয়ানরা

অবশ্যই পরুন

বাড়িতে বসেই ‘কিভাবে হাত ভাঙা যায়’ সেই বিষয়ে তথ্য সংগ্রহ করার চেষ্টা করছেন রাশিয়ানরা। বুধবার থেকেই রাশিয়ানরা গুগলে এ বিষয়টি জানার চেষ্টা করছেন বলে খবর প্রকাশ করেছে বিভিন্ন গণমাধ্যম।

মার্কিন গণমাধ্যম নিউইয়র্ক পোস্টের প্রতিবেদন অনুযায়ী, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তিন লাখ সেনা জড়ো করার ঘোষণা দেওয়ার পর রাশিয়ানরা গুগলে ‘কিভাবে হাত ভাঙা যায়’ সে বিষয়টি খুঁজছেন।

মূলত যেন ইউক্রেনে যুদ্ধে না যেতে হয় সেটির উপায় খুঁজতে নিজেদের হাত ভাঙার চিন্তাও করছেন অনেক রাশিয়ান। বুধবার জাতির উদ্দেশ্যে ভাষণ দেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সেখানে তিনি ঘোষণা দেন, ইউক্রেনে আরও সেনা পাঠাবেন।

তাছাড়া এই ভাষণে পশ্চিমাদের ওপর পারমাণবিক হামলার হুমকিও দিয়েছেন পুতিন। এদিকে পুতিনের এমন ঘোষণার পর প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগু জানান, ছাত্র-ছাত্রী এবং কনসক্রিপ্ট সেনাদের যুদ্ধে পাঠানো হবে না।

কিন্তু পুতিনের এ ঘোষণার পর রাশিয়ায় কিছুটা আতঙ্ক ছড়িয়ে পরেছে। অনেক মনে করছেন তাদের জোর করে যুদ্ধে পাঠানো হবে। বুধবারই তুরস্ক ও জর্জিয়াসহ যেসব দেশে রাশিয়ানদের জন্য ভিসা লাগে না সেসব দেশের সব বিমানের টিকিট মুহূর্তেই বিক্রি হয়ে যায়।

এর আগে বুধবার রুশ প্রেসিডেন্ট বলেন, সম্মিলিত পশ্চিম ও ন্যাটোর সঙ্গে তুলনা করলে প্রতিটি কম্পোনেন্টে আমাদের সশস্ত্র বাহিনী ও অস্ত্রভাণ্ডার অগ্রসর অবস্থায় রয়েছে। রাশিয়ার ভৌগোলিক অখণ্ডতা হুমকির মুখে পড়লে আমরা সব ধরনের ব্যবস্থা নেব। এটা কোনো ফাঁকা বুলি নয়। যারা পারমাণবিক ব্ল্যাকমেইলের কথা বলছেন, হাওয়া তাদের দিকেও প্রবাহিত হতে পারে।

সে সময় তিনি আরও বলেন, ইউক্রেনের ২ লাখ এক হাজারের মতো সৈন্যের মধ্যে অর্ধেকের বেশি এরইমধ্যে হতাহত হয়েছে। ওদের বাহিনীর কিছু অবশিষ্ট নেই। আমরা এখন আর ইউক্রেনের সঙ্গে যুদ্ধ করছি না। এখন যুদ্ধ চলছে ন্যাটোর সঙ্গে। এতে লুকোছাপার কিছু নেই। ওরাই ৭০টি সামরিক স্যাটেলাইট, দুই শতাধিক বেসামরিক স্যাটেলাইট মোতায়েনের পাশাপাশি অস্ত্র, গোলাবারুদ, মিসাইল, প্রশিক্ষণ ও লোকবল দিয়ে যুদ্ধ চালাচ্ছে। ভাড়াটে বিদেশী যোদ্ধাদের কথা বাদই দিলাম।

সর্বশেষ সংবাদ

রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী বরখাস্ত

রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী দিমিত্রি বুলগাকভবে 'অপসারণ' করে 'অন্য একটি দায়িত্বে' নিয়োগ করা হয়েছে। মস্কোকে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এ খবর প্রকাশ...

এই বিভাগের অন্যান্য সংবাদ