spot_img

ইরানে হিজাব বিরোধী আন্দোলনে সমর্থন জানালেন বাইডেন

অবশ্যই পরুন

হিজাব বিরোধী বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে ইরান। বুধবার পর্যন্ত দেশটিতে নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে অন্তত আট জনের মৃত্যু হয়েছে। এমতাবস্থায় বুধবার (২১ সেপ্টেম্বর) ইরানে বিক্ষোভকারীদের প্রতি সমর্থন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। খবর দ্য ন্যাশনালের।

টানা পাঁচ দিন ধরে ইরানজুড়ে হিজাব বিরোধী সহিংস বিক্ষোভ চলছে। কয়েক দিন আগে মাহসা আমিনি (২২) নামে এক তরুণী হিজাব না পরায় তাকে পুলিশ হেফাজতে নেয়া হয়। সেখানে অসুস্থ হয়ে পড়লে তাকে হাসপাতালে নিলে চিকিৎসাধীন অবস্থায় মারা যান মাহসা। এরপরই ফুঁসে ওঠে ইরানিরা।

অনেক নারী নিজেদের চুল কেটে, আবার অনেকে হিজাব পুড়িয়ে বিক্ষোভ দেখাতে শুরু করে। এমন পরিস্থিতিতে বুধবার জাতিসংঘের সাধারণ অধিবেশনে বাইডেন বলেন, আজ আমরা ইরানের সাহসী নাগরিক এবং নারীদের পাশে দাঁড়িয়েছি যারা এই মুহূর্তে তাদের মৌলিক অধিকার সুরক্ষিত করার জন্য বিক্ষোভ করছে।

গত শুক্রবার মারা যান মাহসা। এর তিন দিন আগে দেশের কঠোর হিজাব আইন অমান্য করার অভিযোগে মাহসাকে গ্রেপ্তার করেছিল ইরানের নৈতিক পুলিশ। গ্রেপ্তারের পর কোমায় চলে যান ইরানের কুর্দিস্তান প্রদেশের মাহসা।

সর্বশেষ সংবাদ

রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী বরখাস্ত

রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী দিমিত্রি বুলগাকভবে 'অপসারণ' করে 'অন্য একটি দায়িত্বে' নিয়োগ করা হয়েছে। মস্কোকে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এ খবর প্রকাশ...

এই বিভাগের অন্যান্য সংবাদ