spot_img

তিন লাখ রিজার্ভ সৈন্য তলবের ঘোষণা রাশিয়ার

অবশ্যই পরুন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ‘মাতৃভূমিকে রক্ষার জন্য’ রাশিয়ায় আংশিক সেনা সমাবেশের ঘোষণা দিয়েছেন। জাতির উদ্দেশে টেলিভিশনে দেয়া এক ভাষণে তিনি বলেছেন, আঞ্চলিক অখণ্ডতা নিশ্চিত করতে এবং ইউক্রেনের রুশ-অধিকৃত অঞ্চলের জনগণকে রক্ষা করার জন্য এটি একটি প্রয়োজনীয় পদক্ষেপ।

মঙ্গলবার এই অঞ্চলগুলো রাশিয়ায় যোগদানের বিষয়ে দ্রুত গণভোট আয়োজনের ঘোষণা করেছে। পুতিন জোর দিয়ে বলেছেন, এই সৈন্য সমাবেশে রিজার্ভ সৈন্যদের ডাকা হবে। খবর বিবিসির।

তিনি পশ্চিমা দেশগুলোর বিরুদ্ধে অভিযোগ করেন যে, তারা তার দেশকে ধ্বংস করতে চায়, ঠিক যেমনভাবে তারা সোভিয়েত ইউনিয়নকে ধ্বংস করেছিল। রুশ নেতা একই সঙ্গে অভিযোগ করেন, পশ্চিমারা ‘পারমাণবিক ব্ল্যাকমেইল’ এ জড়িত হয়েছে।

পুতিন বলেন, তিনি কোনো ফাঁকা বুলি দিচ্ছেন না, কিন্তু ভৌগোলিক অখণ্ডতা রক্ষার জন্য তার দেশ ‘সম্ভাব্য সব উপায়’ ব্যবহার করবে। বিবিসির রুশ বিভাগের সম্পাদক বলেছেন, পুতিনের অবস্থানের এই পরিবর্তনটি আসলে তার একটি স্বীকারোক্তি যে ইউক্রেনে রাশিয়ার দিন ভাল যাচ্ছে না।

প্রেসিডেন্ট পুতিনের পর বক্তব্য রাখতে গিয়ে রুশ প্রতিরক্ষামন্ত্রী সার্গেই শোইগু বলেছেন, ইউক্রেনে যুদ্ধের জন্য তিন লাখ রিজার্ভ সৈন্যকে তলব করা হবে। তিনি বলেন, এই সংখ্যাটি রাশিয়ার মোট আড়াই কোটি রিজার্ভ সৈন্যদের মাত্র এক শতাংশ।

শোইগু স্বীকার করেন যে, গত ফেব্রুয়ারি মাসের পর থেকে ইউক্রেনে ৫ হাজার ৯৩৭ রুশ সৈন্য নিহত হয়েছে। যদিও পশ্চিমা সূত্রগুলো মনে করছে এই সংখ্যা অনেক বেশি হবে। রুশ প্রতিরক্ষামন্ত্রী বলেন, মস্কোর এই লড়াই শুধু ইউক্রেনের বিরুদ্ধে নয়, বরং পুরো পশ্চিমা জোটের বিরুদ্ধে।

সর্বশেষ সংবাদ

রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী বরখাস্ত

রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী দিমিত্রি বুলগাকভবে 'অপসারণ' করে 'অন্য একটি দায়িত্বে' নিয়োগ করা হয়েছে। মস্কোকে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এ খবর প্রকাশ...

এই বিভাগের অন্যান্য সংবাদ