spot_img

জাতিসংঘের ভাষণে কী বললেন প্রিয়াঙ্কা চোপড়া?

অবশ্যই পরুন

বলিউড অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া। নিজ দেশের বাইরে হলিউড ইন্ডাস্ট্রিতেও অভিনয় করে যাচ্ছেন। অভিনয়ের মাধ্যমে অনেক আগেই বিশ্বজুড়ে খ্যাতি লাভ করেছেন তিনি। ভক্ত-অনুরাগীও নেহায়েত কম নয়। সূর্যের মতোই জ্বলে উঠা এই অভিনেত্রী এবার ‘অন্য’ মঞ্চেও জ্বলে উঠলেন।

প্রিয়াঙ্কা চোপড়া জাতিসংঘের মঞ্চে বিশ্বকে মনে করিয়ে দিলেন, বর্তমান এবং ভবিষ্যতের চাবিকাঠি আমাদের নিজেদের হাতেই রয়েছে। ন্যায্য, সুরক্ষিত ও স্বাস্থ্যকর পৃথিবী সব নাগরিকেরই অধিকার।

সম্প্রতি জাতিসংঘের সাধারণ সভায় ভাষণ দেন বলি নায়িকা প্রিয়াঙ্কা। অভিনেত্রী ছাড়াও আরও একটি পরিচয় রয়েছে তার। তিনি জাতিসংঘের ‘গুডউইল অ্যাম্বাসেডর’ বা শুভেচ্ছাদূত। সুস্থায়ী উন্নয়নের উদ্দেশ্যে জাতিসংঘের সব সদস্য দেশের লক্ষ্যমাত্রার কথা নিজের বক্তব্যে মনে করিয়ে দেন এই তারকা।

প্রিয়াঙ্কা বলেন, বিশ্বের এক সংকটময় মুহূর্তে আজ মিলিত হয়েছি আমরা। যেখানে আগের থেকে বেশি পৃথিবীজুড়ে ভ্রাতৃত্ববোধের প্রয়োজনীয়তা বেশি জরুরি।

সাম্প্রতিক পুরো বিশ্বই স্বস্তিজনক অবস্থায় নেই, এই বিষয়ও মনে করিয়ে দেন নায়িকা। তার ভাষ্যমতে, করোনার মতো অতিমারির বিধ্বংসী প্রভাবের কারণে বিশ্বের বিভিন্ন দেশই সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে। জলবায়ু পরিবর্তনের সংকটের কারণে জীবন, জীবিকা প্রভাবিত হয়েছে। দারিদ্র ও অসাম্য বিশ্বের ন্যায্য ভিত্তিকে ধ্বংস করে দিয়েছে। ফলে দীর্ঘ দিন ধরে লড়াই করে যাচ্ছি আমরা।

জাতিসংঘের পক্ষে প্রিয়াঙ্কার এই ভাষণ ইউটিউবে সম্প্রচার হয়েছে। সেখানে দেখা গেছে, গাঢ় নীল পোশাকে দৃপ্ত ভঙ্গিতে ভাষণ দিয়েছেন নায়িকা। বিশ্বজুড়ে নানা সমস্যার কথা তুলে ধরেছেন।

প্রসঙ্গত, ২০৩০ সালের মধ্যে বিশ্বে সুস্থায়ী উন্নয়নের লক্ষ্যমাত্রা গ্রহণ করেছে সদস্য দেশগুলো। সেই হিসাবে দারিদ্র দূরীকরণ পরিবেশ রক্ষা ও বিশ্ববাসীর জীবনের মানোন্নয়নসহ ১৭টি লক্ষ্য রয়েছে জাতিসংঘের। ১৫ বছরের এই দীর্ঘ পরিকল্পনার বিষয় মনে করিয়ে দিয়ে অভিনেত্রীর মন্তব্য, আমরা এই বিশ্ববাসীর কাছে ঋণী। যে বিশ্বে বাস করি আমরা তা ন্যায্য, নিরাপদ ও সুস্থ হোক, সেটাই আমার প্রাপ্য। সূত্র: আনন্দবাজার ও হিন্দুস্তান টাইমস

সর্বশেষ সংবাদ

রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী বরখাস্ত

রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী দিমিত্রি বুলগাকভবে 'অপসারণ' করে 'অন্য একটি দায়িত্বে' নিয়োগ করা হয়েছে। মস্কোকে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এ খবর প্রকাশ...

এই বিভাগের অন্যান্য সংবাদ