spot_img

খরচ না হওয়া অর্থ ফেরত পাবে আফগান হাজিরা

অবশ্যই পরুন

হজের খরচের জন্য হাজিদের থেকে যে পরিমাণ অর্থ নেয়া হয়েছে তা খরচ হয়নি। এজন্য বেঁচে যাওয়া অর্থ তাদের ফেরত দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ইসলামী আমিরাত আফগানিস্তান। দেশটির হজ ও ধর্মবিষয়ক মন্ত্রণালয় বিষয়টি জানিয়েছে।

গত শনিবার এক সংবাদ সম্মেলনে হজ ও ধর্মবিষয়ক মন্ত্রী নূর মোহাম্মদ সাকিব জানান, এ বছর সাড়ে ১৩ হাজারেরও বেশি হজযাত্রীর কাছ থেকে মোট ৫৩ মিলিয়ন ডলার নেয়া হয়েছিল। সে অর্থ থেকে খরচ হয়েছে ৪৬ মিলিয়ন ডলার। বাকি সাত লাখ ডলার বেঁচে গেছে। এ অর্থ হজযাত্রীদের ফেরত দেয়া হবে।

মন্ত্রণালয় জানায়, তালেবানের এবারের শাসনামলে এটিই প্রথমবারের মতো হজযাত্রা। এবারে হজে গেছেন মোট ১৩ হাজার ৫৮২ জন আফগান নাগরিক। তারা হজে যাওয়ার সময় প্রত্যেকে খরচ হিসেবে চার হাজার ১৩০ ডলার করে দিয়েছেন। খরচ বেঁচে যাওয়ায় এবার তারা ৫১৫ ডলার করে ফেরত পাবেন।

নূর মোহাম্মদ সাকিব বলেন, আমরা হজযাত্রীদের অবশিষ্ট অর্থ ফেরত দেব। তারা মন্ত্রণালয়ের প্রাদেশিক বিভাগ থেকে অর্থ ফেরত নিতে পারবেন। মন্ত্রণালয়ের মুখপাত্র ফজল মোহাম্মদ হুসাইন জানান, হজ পরিচালনায় ৩০০ প্রশিক্ষক (মুআল্লিম) পাঠানো হয়েছিল। এছাড়া প্রশাসনের যেসব কর্মকর্তা হজে গিয়েছিলেন, তারা নিজস্ব খরচেই হজ করেছেন।

এক হজযাত্রী জানান, এই বছর হজযাত্রায় দেয়া পরিষেবা নিয়ে আমরা সন্তুষ্ট। সবকিছু, এমনকি হজযাত্রীরা গাইডও তাদের ইচ্ছেমতো বাছাই করে নিতে পেরেছেন। এই সুন্দর ব্যবস্থাপনার কারণে তালেবান প্রশাসন ধন্যবাদ পাওয়ার যোগ্য।

এই খবরে সালাহ উদ্দিন আইয়ুবী নামের এক আফগান নাগরিক মন্তব্য করেছেন, সুদিন আসছে এবং এভাবেই আসবে। আমরা আবারো সততা, বিশ্বস্ততা এবং গৌরব ও আভিজাত্যে মাথা উঁচু করে দাঁড়াবো, ইনশাআল্লাহ।

সূত্র : আলজাজিরা ও আলকুদস

সর্বশেষ সংবাদ

রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী বরখাস্ত

রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী দিমিত্রি বুলগাকভবে 'অপসারণ' করে 'অন্য একটি দায়িত্বে' নিয়োগ করা হয়েছে। মস্কোকে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এ খবর প্রকাশ...

এই বিভাগের অন্যান্য সংবাদ