spot_img

এশিয়ার সেরা স্ট্রিট ফুডের তালিকায় বাংলাদেশের ফুচকা

অবশ্যই পরুন

ফুচকার নাম শুনে জিভে জল আসে না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। বাংলাদেশের অন্যতম জনপ্রিয় স্ট্রিট ফুড এটি। সম্প্রতি সিএনএন ট্র্যাভেলে প্রকাশিত এক প্রতিবেদনে এশিয়ার ৫০টি সেরা স্ট্রিট ফুডের তালিকায় স্থান করে নিয়েছে বাংলাদেশের ফুচকা।

সিএনএন ট্র্যাভেলে প্রকাশিত জনপ্রিয় কোয়েস্ট’স ওয়ার্ল্ড অব ওয়ান্ডার সিরিজে এশিয়ার ৫০টি সেরা ‘পথ খাবারের’ তালিকা তৈরি করা হয়েছে। আর সেখানেই স্থান পেয়েছে বাংলাদেশের এই  জনপ্রিয় খাবারটি। খাবারটি আমাদের দেশে ‘ফুচকা’ নামে পরিচিতি পেলেও পার্শ্ববর্তী দেশ ভারতে এটি গোলগাপ্পা আর পানিপুরি নামে বেশ জনপ্রিয়।

সিএনএন ট্র্যাভেলের আর্টিকেলে বলা হয়েছে, টক-ঝাল-মিষ্টি স্বাদের এই ফুচকা বাংলাদেশের অন্যতম জনপ্রিয় স্ট্রিট ফুড। মচমচে ফাঁপা গোলকে ডাবলি মটর আর আলুর মিশ্রণে তৈরি পুরে আরও মেশানো থাকে পেঁয়াজ, মরিচ, শসা, আর চটপটির বিশেষ মসলা।

তবে ফুচকার সঙ্গে দেয়া তেঁতুলের চাটনিই সবচেয়ে আলাদা। সিএনএন ট্র্যাভেলের সেরা ৫০ স্ট্রিট ফুডের তালিকায় আরও স্থান পেয়েছে ভারতের জিলাপি, বড়া পাও, পাকিস্তানের ফালুদা, নেপালের মোমোসহ এশিয়ার অন্যান্য জনপ্রিয় খাবার।

সর্বশেষ সংবাদ

রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী বরখাস্ত

রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী দিমিত্রি বুলগাকভবে 'অপসারণ' করে 'অন্য একটি দায়িত্বে' নিয়োগ করা হয়েছে। মস্কোকে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এ খবর প্রকাশ...

এই বিভাগের অন্যান্য সংবাদ