spot_img

রক্তে শর্করার মাত্রা কম রাখার প্রাকৃতিক উপায়

অবশ্যই পরুন

রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়া অস্বাভাবিক কিছু নয়। অনেকের ক্ষেত্রেই এমনটা হয়ে থাকে। এই সমস্যা থেকে ডায়াবেটিস শুরু হয়। আর এই শর্করার মাত্রা যদি নিয়ন্ত্রণে রাখতে না পারা যায় তাহলে শরীরে নানা অসুখ বাসা বাঁধে।

মার্কিন যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট হেলথলাইন মিডিয়া অনুযায়ী এবার রক্তে শর্করার মাত্রা কম রাখার প্রাকৃতিক উপায় সম্পর্কে তুলে ধরা হলো।

ব্যায়াম: নিয়মিত ব্যায়াম বা শারীরিক চর্চা শরীরকে স্বাভাবিক ওজনে রাখতে এবং ইনসুলিন সংবেদনশীলতা বৃদ্ধি করতে সহায়তা করতে পারে। ইনসুলিন সংবেদনশীলতা হচ্ছে কোষকে রক্তের প্রবাহে চিনি বা সুগারকে আরও কার্যকরভাবে ব্যবহার করতে পারে।

এছাড়া নিয়মিত ব্যায়াম করলে পেশীকে আরও শক্তিশালী ও রক্তে শর্করা ব্যবহার সংকোচন করতে সাহায্য করে। তবে ব্যায়াম শুরু করার আগে এবং পরে নিয়মিতভাবে শর্করার মাত্রা পরীক্ষা করার কথা বিবেচনায় রাখতে হবে।

সপ্তাহজুড়ে যদি ব্যায়াম করার সময় না হয় তাহলে রুটিন করে নিতে পারেন। উদাহরণস্বরূপ, প্রতি সপ্তাহে ১৫০ মিনিট করে ব্যায়াম করতে পারেন। দিনে তিনবার ১০ মিনিট করে সপ্তাহে ৫ দিন।

ফাইবারসমৃদ্ধ খাবার খাওয়া: ফাইবার ধীরে ধীরে কার্বোহাইড্রেট হজম করে ও চিনি শোষণ করে। ফলে রক্তে শর্করার মাত্রা আরও ধীর গতিতে বৃদ্ধি পায়।

উচ্চ ফাইবার সমৃদ্ধ খাবার শরীরে রক্তে শর্করার নিয়ন্ত্রণ করার ক্ষমতা উন্নত করে এবং শর্করা কমিয়ে আনতে পারে। এমনকি টাইপ ১ ডায়াবেটিস আরও ভালোভাবে পরিচালনা করতে সহায়তা করে।

উচ্চ ফাইবারসমৃদ্ধ খাবারগুলোর মধ্যে রয়েছে সবজি, ফল, শিম ও আস্ত শস্যদানা। এক্ষেত্রে নারীদের জন্য দৈনিক প্রায় ২৫ গ্রাম এবং পুরুষের জন্য ৩৫ গ্রাম। আর প্রতি এক হাজার ক্যালোরির জন্য প্রায় ১৪ গ্রাম।

সর্বশেষ সংবাদ

আইপিএলের প্লেয়ার ড্রাফটে সাকিব-মোস্তাফিজসহ ৬ বাংলাদেশি

২০২৩ আইপিএল শুরুর আগে চলতি ডিসেম্বর মাসে হবে নিলাম। সেই নিলামে অংশ নিতে নাম লিখিয়েছেন মোট ৯৯১ জন ক্রিকেটারের।...

এই বিভাগের অন্যান্য সংবাদ