spot_img

সন্ধ্যার পর এই খাবার এড়িয়ে চলুন

অবশ্যই পরুন

সকালে ঘুম থেকে উঠার পরই কিছুতেই যেন পেট পরিষ্কার হয় না। এমন সমস্যা অনেকেরই দেখা দিয়ে থাকে। সাধারণত অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাসের কারণে এমনটা হয়ে থাকে। আর এর জন্য রাতের খাবার কি খাচ্ছেন, তা গুরুত্বপূর্ণ। রাতের খাবারের উপর পেটের স্বাস্থ্য নির্ভর করে।

বিশেষজ্ঞরা বলছেন, রাতের খাবার হালকা হওয়া উচিত। এ কারণে সন্ধ্যা ৭টার পরই খাবারের বিষয়ে নিয়ন্ত্রিত থাকতে হবে। বিশেষ কিছু খাবারে এটি প্রয়োজনীয় বেশি। এবার তাহলে সেই সব খাবার সম্পর্কে জেনে নেয়া যাক-

ভাজা-পোড়া: অনেকেই অফিস থেকে ফেরার পথে হোটেল, দোকান বা স্ট্রিট ফুড কর্নার থেকে চপ, শিঙারা, ফুলুরি ও পেঁয়াজু খেয়ে থাকেন। এসব খাবার ডুবো তেলে ভাজা হয়। এ কারণে এসব খাবার খেলে অম্ল হয়ে থাকে। বিশেষ করে রাতে অম্বল হওয়া মানেই বুক জ্বালা, টক ঢেকুর উঠার মতো নানা সমস্যা দেখা দেয়। ফলে রাতের ঘুমে ব্যাঘাত হয়ে থাকে।

চা-কফি: চা-কফিতে ক্যাফিন থাকে। এই উপাদান স্নায়ুকে সতেজ করে তোলে। যে কারণে রাতে ঘুম আসতে দেরি হয়। যারা নিয়মিত চা-কফি পান করেন তারা হয়তো এর প্রভাব বুঝতে পারেন না। কিন্তু দীর্ঘদিন রাতে নিয়ম করে ক্যাফিনজাতীয় খাবার খেলে অনিদ্রার সমস্যা হয়ে থাকে। এ কারণে সন্ধ্যার পর এ জাতীয় খাবার না খাওয়াই ভালো।

মিষ্টি: অনেকেই রাতের খাবার খাওয়ার পর মিষ্টি খেয়ে থাকেন। অনিয়ন্ত্রিতভাবে মিষ্টি খেতে থাকলে ডায়াবেটিসের সমস্যা হতে পারে। যদিও অনেকে মনে করেন, খাওয়ার পর মিষ্টি খেলে হজম ভালো। কিন্তু এই ধারণা একদমই ঠিক নয়। বরং, মিষ্টিতে শর্করা থাকায় শরীর ছটফট করতে পারে। এতে ঘুমাতে সমস্যা হয়।

সর্বশেষ সংবাদ

রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী বরখাস্ত

রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী দিমিত্রি বুলগাকভবে 'অপসারণ' করে 'অন্য একটি দায়িত্বে' নিয়োগ করা হয়েছে। মস্কোকে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এ খবর প্রকাশ...

এই বিভাগের অন্যান্য সংবাদ