spot_img

দেশেই তৈরি হলো ১০ গুণ বেশি সক্ষমতার করোনা পরীক্ষার কিট

অবশ্যই পরুন

বাংলাদেশ শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) নেতৃত্বে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় স্বল্প খরচে ১০ গুণ বেশি সক্ষমতার কিউআরটি-পিসিআর কিট আবিষ্কার করল বিসিএসআইআর। যার নাম দেয়া হয়েছে ‘বিসিএসআইআর-কোভিট কিট’। এই কিটে খরচ হবে মাত্র ২৫০ টাকা যেখানে অন্যান্য আমদানি কিটে ব্যয় ৩০০০-৩৫০০ টাকা খরচ হয়।

রোববার (৭ আগস্ট) এক সংবাদ সম্মেলেন সাশ্রয়ী মূল্যে কোভিড-১৯ শনাক্তের উন্নতমানের আরটিপিসিআর কিট তৈরির কথা জানিয়েছে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ। সেই সঙ্গে প্রতিষ্ঠানটি জানিয়েছে, করোনাভাইরাসের নমুনা পরীক্ষায় চার-থেকে পাঁচ ঘণ্টার মধ্যে ফল পাওয়া যাবে।

সংবাদ সম্মেলনে বিসিএসআইআরের চেয়ারম্যান অধ্যাপক মো. আফতাব আলী শেখ বলেন, বাণিজ্যিক কিটের চেয়ে ‘অনেকাংশে উন্নত’ মানের এই কিটের দামও কম পড়বে।

তিনি বলেন, বর্তমানে সরকারিভাবে যে কিট ব্যবহৃত হচ্ছে, তা অত্যন্ত ব্যয়বহুল। প্রতিটি পরীক্ষায় ব্যয় হয় তিন থেকে পাঁচ হাজার টাকা। কিন্তু বিসিএসআইআরের কিট দিয়ে পরীক্ষা করতে খরচ হবে আড়াইশ টাকা।

নতুন তৈরি কিটের কার্যকারিতা নিয়ে আফতাব আলী বলেন, করোনাভাইরাস শনাক্তে বাজারে প্রচলিত আরটিপিসিআর পরীক্ষায় প্রতি মিলিলিটারে অন্তত এক হাজার লোড কপি ভাইরাস প্রয়োজন। বিসিএসআইআরের উদ্ভাবিত কিটে ১০০ লোড কপি ভাইরাস হলেই হবে।

সর্বশেষ সংবাদ

রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী বরখাস্ত

রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী দিমিত্রি বুলগাকভবে 'অপসারণ' করে 'অন্য একটি দায়িত্বে' নিয়োগ করা হয়েছে। মস্কোকে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এ খবর প্রকাশ...

এই বিভাগের অন্যান্য সংবাদ